টাইমলাইনভারত

প্রয়াত হলেন বিশ্ববিখ্যাত গণিতজ্ঞ, দুঃখ প্ৰকাশ প্রধানমন্ত্রী মোদীর

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বের বিখ্যাত গণিতবিদদের মধ্যে অন্যতম হলেন গণিতবিদ শেশাদ্রি (C. S. Seshadri)। ৮৮ বছর বয়সে শুক্রবার রাতে চেন্নাইয়ে জীবনাবসান হল এই বিখ্যাত গণিতবিদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Nrendra modi) তাঁর মৃত্যুতে শোকজ্ঞাপন করেছেন।

বীজগণিত জ্যামিতিতে তাঁর অসাধারণ কৃতিত্বের জন্য জগত জোড়া খ্যাতি ছড়িয়েছিল তাঁর নামে। গণিত শাস্ত্রে তাঁর অসামান্য প্রভিতার জন্য তাঁকে বিশ্ববিদ্যালয়ে চলমান গবেষণার সাথেও তুলনা করা হত।

কর্মজীবনের খ্যাতি
টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চে তাঁর কর্ম জীবনের প্রথম সূত্রপাত ঘটেছিল। সহকর্মীদের সহায়তায় প্রতিষ্ঠা করেছিলেন স্কুল অফ গণিত। এরপর ১৯৪৮ সালে তিনি চেন্নাই-ভিত্তিক গণিতের ইনস্টিটিউটটিতে যোগদান করেছিলেন। ১৯৮৯ সালে এসপিক বিজ্ঞান ফাউন্ডেশন নামে একটি গণিত স্কুলের সূচনা করেছিলেন। যা বর্তমান দিনের চেন্নাই ম্যাথমেটিক্যাল ইনস্টিটিউটি নামে পরিচিত।

শোকপ্রকাশ করেলন অনেকেই
জীবদশায় গণিত নিয়ে নানাবিধ পরীক্ষা নিরীক্ষা করেছিলেন তিনি। পাশাপাশি বহুবার বহু সম্মানে সম্মানিতও হয়েছিলেন। শেষ জীবনে পার্কিনসনের মত মারাত্মক অসুখে ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ অনেকেই শোকজ্ঞাপন করেছেন। প্রধানমন্ত্রী ট্যুইট করে বলেন, ‘গণিতজ্ঞ শেশেদ্রির মৃত্যুর সাথে আমরা গণিতের এক দুর্দান্ত, অনুগত বুদ্ধিজীবীকে হারিয়েছি’।

Back to top button