টাইমলাইনভাইরাল

উড়তে দেখা গেল ছোট্ট “সোনালি কচ্ছপ”! রহস্যের পর্দা উন্মোচন করলেন বিজ্ঞানীরা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে সমগ্ৰ বিশ্বই যেন হাতের মুঠোয় চলে এসেছে সকলের কাছে। আর এর ফলে নানান অজানা জিনিস সম্পর্কেও ওয়াকিবহাল হচ্ছে মানুষ। কারণ, অত্যন্ত দুর্লভ সেই সব বিষয়ের ভিডিও খুব সহজেই ভাইরাল হয়ে পৌঁছে যায় নেটিজেনদের কাছে। সেখানেই স্পষ্ট হয়ে যায় পুরো বিষয়টি। সম্প্রতি ঠিক সেইরকমই এক ভিডিও সামনে এসেছে। যেখানে কার্যত দেখা গিয়েছে ছোট্ট ছোট্ট উড়ন্ত সোনালি কচ্ছপকে!

হ্যাঁ, শুনে অবাক হয়ে গেলেও ঠিক সেইরকমই এক ভিডিও এবার ভাইরাল হচ্ছে। ওই ভিডিওটিতে দেখা গিয়েছে একজন ব্যক্তির হাতের ওপর তিনটি অত্যন্ত ছোট পোকা-আকৃতির পতঙ্গ বসে রয়েছে। হঠাৎ করে সেগুলির দিকে তাকালে কচ্ছপের সাথে গুলিয়ে ফেলবেন অনেকেই। এমনকি, সেগুলি উড়তেও পারে। তারপরেই জানা যায় যে, সেগুলি মূলত একটি গুবরে জাতীয় পোকা। তবে, সেগুলির অদ্ভুত সৌন্দর্যে মুগ্ধ হবেন যে কেউই!

এই ভিডিওটিই এখন সোশ্যাল মিডিয়ায় তীব্র বেগে ভাইরাল হয়েছে। যদিও, এই প্রসঙ্গে জীববিজ্ঞানীরা জানিয়েছেন যে, এই বিশেষ ধরণের পতঙ্গগুলি Charidotella sexpunctata নামে পরিচিত। এমনকি, সাধারণত এগুলি “সোনালি কচ্ছপ” নামেও সমধিক পরিচিত সকলের কাছে। যদিও, এগুলির সাথে কচ্ছপের প্রজাতির কোনোরকম মিল নেই।

বয়সের সাথে সাথে রঙের পরিবর্তন:
মূলত, Cheridotella sexpunctata হল একটি তৃণভোজী পতঙ্গ যা স্বাভাবিকভাবেই পাতা ও ঘাস খেয়ে বেঁচে থাকে। এই পতঙ্গ খুব সহজেই শনাক্ত করা যায় এর সোনালি রঙ থেকে। মূলত, এদের একটি পরিষ্কার গম্বুজ আকৃতির খোলক আছে। এমনকি, এগুলির বয়স বাড়ার সাথে সাথে তাদের রঙেরও পরিবর্তন হতে থাকে এবং একদম শেষে মৃত্যু ঘটে এই পতঙ্গের।

উত্তর আমেরিকায় বাসস্থান:
জানা গিয়েছে যে, এই সোনালি পতঙ্গগুলি সাধারণত উত্তর আমেরিকায় বহুল পরিমানে পরিলক্ষিত হয়। সেখানে মূলত, ফসলের উপর ঘুরে বেড়াতে দেখা যায় এগুলিকে। পাশাপাশি, পতঙ্গগুলি ফসলের পাতা খেয়ে তাদের বাসস্থান তৈরি করে। এমতাবস্থায়, বর্তমান সময়ে ভাইরাল হওয়ার সুবাদে এগুলির প্রসঙ্গ আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে।

Related Articles

Back to top button