আন্তর্জাতিকটাইমলাইনভারত

আবারও চালবাজি শুরু চীনের, ভারতের কাছে রাখল নতুন শর্ত

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীন (China) সীমান্তে বাড়তে থাকা উত্তেজনার মধ্যে চীন প্যাঙ্গোক লেক (Pangong Tso) থেকে পিছনে সরার জন্য এক শর্ত রেখেছে। তাঁদের শর্তানুযায়ী, চীন যদি প্যাঙ্গোক লেক থেকে সরে যায়, তাহলে ভারতকেও ফিঙ্গার-২ থেকে সরে আসতে হবে। কিন্তু ভারতীয় সেনা তা মানতে নারাজ।

চীন ভারতের অবস্থান
বর্তমানে চাইনিজ সেনা ফিঙ্গার-৫ এবং ফিঙ্গার-৮ এর কাছাকাছি রয়েছে। তবে ভারতীয় সেনা রয়েছে ফিঙ্গার-৪ এর পার্শ্ববর্তী অঞ্চলে। চীনের সেনা ফিঙ্গার-৪ এর কাছাকাছি চলে আসায় দুপক্ষের সেনা মুখোমুখী হয়েছিল। তারপর পরিস্থিতি উত্তপ্ত হওয়ার আগেই কম্যান্ডাররা, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করেন। এরপর চীনা সেনা ফিঙ্গার-৪ এবং ফিঙ্গার-৫ থেকে সরে যায়।

বাফার জোন গড়তে চাইছে চীন
সূত্র মারফত জানা যাচ্ছে, চীন বর্তমানে ভারতীয় সেনাকে ফিঙ্গার-২ থেকে সরে যেতে বলছে। ভারতের সীমানা ফিঙ্গার-৮ পর্যন্ত প্রায় সাত-আট কিলোমিটার অঞ্চল ভারতীয় সেনারা টহল দেয়। কিন্তু চীন চাইছে ফিঙ্গার-২ থেকে ভারতীয় সেনাদের হটিয়ে সেখানে বাফার জোন হিসাবে গড়ে তুলতে।

বাড়ছে উত্তেজনা
চীনের এই আক্রমণাত্মক মনোভাবের কারণে রবিবার সামরিক কমান্ডারদের বৈঠকে কোন স্থিতিশীল সিদ্ধান্তে উপনীত হওয়া যায়নি। ভারতীয়রা চাইছে এপ্রিলের অবস্থার পুনর্বহাল। চীন ফিঙ্গার-৪ থেকে পিছনে সরে যাক। চীন এই কাজ করলে, ভারত ফিঙ্গার-২ এ নিজেদের পুরোন রূপে ফিরে আসবে।

Back to top button
Close