টাইমলাইনঅন্যান্য

রাস্তায় থাকা নতুন এই ট্রাফিক সাইনটি আপনি কি দেখেছেন? এটির মানে অবাক করবে সবাইকে

বাংলা হান্ট ডেস্ক: রাস্তায় দুর্ঘটনা এড়িয়ে সঠিকভাবে চলাচলের ক্ষেত্রে ট্রাফিক নিয়ম মেনে চলা অত্যন্ত প্রয়োজনীয়। পাশাপাশি, এই নিয়ম মেনে চলতে সাহায্য করে ট্রাফিক সাইনগুলি (Teaffic Sign)। এগুলিকে দেখেই পথচলতি মানুষ সতর্ক হয়ে যেতে পারেন। তবে, এমন কিছু ট্রাফিক সাইন রয়েছে যেগুলি আবার সচরাচর রাস্তায় দেখা যায় না। যে কারণে সেগুলির সঠিক মানে সম্পর্কে অবগত থাকেন না অনেকেই।

এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদের কাছে ঠিক সেইরকমই এক ট্রাফিক সাইনের প্রসঙ্গ উপস্থাপিত করব। মূলত, এই সাইনটির প্রসঙ্গে খুব কম জনই জানেন। যদিও, সাইনটির পেছনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মানে রয়েছে। আমরা যে সাইনটির প্রসঙ্গটি উপস্থাপিত করছি সেটিতে শুধুমাত্র চারটি বৃত্ত রয়েছে। কিছুদিন আগে ব্যাঙ্গালোরে একজন ব্যক্তি রাস্তার ধারে এই নতুন ধরণের ট্রাফিক সাইনটি দেখে সেটির অর্থ জানতে চেয়ে ব্যাঙ্গালোর ট্রাফিক পুলিশকে ট্যাগ করে একটি টুইট করেন।

টুইট করেন ওই ব্যক্তি: @yesanirudh নামের এক ব্যবহারকারী ওই ট্রাফিক সাইনের ছবিটি শেয়ার করে সেই সেটি সম্পর্কে তথ্য জানতে চেয়েছিলেন। পাশাপাশি, তিনি জানান, হোপফার্ম সিগন্যালের আগে এই বোর্ড লাগানো রয়েছে। এটার মানে কি? ইতিমধ্যেই তাঁর এই টুইট ভাইরাল হতে শুরু করে। পাশাপাশি, নেটিজেনরাও মন্তব্যের মাধ্যমে জানান যে, তাঁরাও এই সাইনটি সম্পর্কে অবগত নন।

সাইনটির মানে কি: যদিও, ওই ব্যবহারকারীর প্রশ্নের জবাবে, হোয়াইটফিল্ড ট্রাফিক পুলিশ (@wftrps) সেটি সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপিত করেছে। তারা জানিয়েছে যে, এটি এক ধরণের সতর্কতা বোর্ড। এই বোর্ডটি রাস্তায় একজন অন্ধ ব্যক্তির সম্ভাব্য উপস্থিতিকে নির্দেশ করে।

যার ফলে ওই নির্দিষ্ট জায়গাগুলিতে যাতায়াতের ক্ষেত্রে কিংবা যানবাহন চালানোর সময়ে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হয়। এই প্রসঙ্গে জানা গিয়েছে যে, হোপ ফার্ম জংশনের কাছে যেখানে এই বোর্ডটি লাগানো হয়েছে, সেখানে একটি দৃষ্টিহীনদের স্কুল রয়েছে। এমতাবস্থায়, আপনিও যদি রাস্তায় চলাচলের সময়ে এই বিশেষ সাইনটি দেখতে পান সেক্ষেত্রে অবশ্যই সতর্ক হন।

Related Articles