টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

ফের ভিন রাজ‍্যে ফেরত যাচ্ছেন পরিযায়ীরা, বাংলায় কাজের অভাবের অভিযোগ

বাংলাহান্ট ডেস্কঃ কাজ কোথায়? বাংলায় (West bengal) কাজের সন্ধান না পেয়ে আবারও ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে পরিযায়ী শ্রমিকরা। করোনা ভাইরাসের জেরে কাজ হারিয়ে সরকারের দেওয়া শ্রমিক স্পেশাল ট্রেনে, কিংবা আবার কেউ পায়ে হেঁটেই ফিরেছিলেন নিজের রাজ্যে। এখানে নতুন কাজে আশ্বাস দিলেও, বাস্তবে মেলেনি কাজের খোঁজ। তাই আবারও কাজের সন্ধানে ভিন রাজ্যে পাড়ি দিচ্ছে পরিযায়ী শ্রমিকরা।

ভিন রাজ্যে ফিরছে পরিযায়ী শ্রমিকরা
করোনার জেরে কাজ হারিয়ে নিজের রাজ্যে ফিরে এসে কেউ সবজি, কেউ মাস্ক আবার কেউ ১০০ দিনের কাজ করে সংসার চালাচ্ছিলেন। কিন্তু প্রশাসনিক স্তরে একধিক বৈঠক হলেও, বর্তমানে লকডাউন শিথিল হওয়ায় বাংলায় কাজের আশা দেখছে না পরিযায়ী শ্রমিকরা। তাই অন্ডাল বিমানবন্দর হোক বা কলকাতা বিমানবন্দর, সব জায়গাতেই বোর্ডিংয়ের জন্য দাঁড়িয়ে রয়েছেন পরিযায়ী শ্রমিকরা।

বাংলায় মিলছে না কাজের খোঁজ
আসানসোল, দুর্গাপুর, জামুড়িয়া থেকে তারা ফের পুরনো কাজের সন্ধানে চেন্নাই, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, দিল্লী, ত্রিপুরা এমনকি গুজরাটের উদ্দেশ্যেও রওনা দিতে বেরিয়ে পড়েছেন। তাঁদের মধ্যে সামসুল হক, রঞ্জিত যাদব, অনিল শর্মারা কথায়, ‘গুজরাটের কারখানায় কাজ করতাম আমরা। লকডাউনের কারণে কাজ হারিয়ে রাজ্যে ফিরি। কিন্তু এখানে কাজের সেভাবে কোন সন্ধান না মেলায়, আমরা আবার সেখানেই ফিরে যাচ্ছি’।

ফিরছে পুরনো কাজের সন্ধানে
আবার কেউ কেউ মালদহের ইংরেজ বাজার, গাজল থেকে ত্রিপুরার রাজধানী আগরতলার কুঞ্জবন এলাকার পুরনো রাজভবন আবার এয়ার পোর্ট রোডের উল্টো দিকে পোলো গ্রুপ অফ টাওয়ারের বহুতলে কাজ করতেন। সেই সকল পরিযায়ী শ্রমিকরা লকডাউনে বাংলায় ফিরে এলেও, কাজের সন্ধান মেলেনি। তাই আবারও তারা ফিরে যেতে চাইছে নিজের পুরনো রুজি রুটির খোঁজে।

Back to top button
Close