টাইমলাইনভারত

আজ থেকে নতুন আইন লাগু করল মোদী সরকার, বাঁচতে পারবে না ঠগবাজরা

বাংলাহান্ট ডেস্কঃ ক্রেতা সুরক্ষার্থে (Consumer Protection Act) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ২০ শে জুলাই থেকেই জারী করলেন এই ক্রেতা সুরক্ষার নতুন নিয়ম। এবার থেকে ক্রেতাকে কোনোরকম বিভ্রান্তিকর তথ্য দিলে বিপাকে পড়তে হবে বিক্রেতাকে। সেই সঙ্গে রয়েছে

জেনে নিন শাস্তির পরিমাণ
কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট-২০১৯ অনুসারে ক্রেতা যেকোনরকম সমস্যায় বিক্রেতার বিরুদ্ধে আদালতে কেস করতে পারবে। নবনির্মিত এই আইন অনুসারে কোন ছোট দোষের ভিত্তিতে বিজ্ঞাপনদাতাকে ছয় মাসের জেল অথবা এক লাখ টাকা জরিমানা হতে পারে। আবার কোন বড় ধরনের কেসে পাঁচ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং সেই সঙ্গে সাত বছরের কারাদণ্ড হতে পারে।

ক্রেতা সুরক্ষিত সম্পর্কিত নতুন আইন
এই নতুন আইনে বলা হয়েছে, মানুষের এবং সমাজের ক্ষতি করে, এমন পণ্য বিক্রয় করা যাবে না। সেই সঙ্গে পণ্যের মান, পরিমাণ, ক্ষমতা, বিশুদ্ধতা, দাম সমস্তটাই উপভোক্তাকে বিস্তারিত জানাতে হবে। ক্রেতা চাইলে নিজের অধিকারে বাজারে ঘুরে পণ্যের দাম সম্পর্কে জেনে নিতে পারবে। আবার, ক্রেতার আনা অভিযোগ সঙ্গে সঙ্গে গ্রহণ করে, তা পর্যবেক্ষণ করেও দেখতে হবে।

ছাড় পাবেন না তারকারাও
বিজ্ঞাপনদাতা যেমন একটিন ভুল তথ্য প্রচারের জন্য দায়ী, তেমনই দায় নিতে হবে ওই বিজ্ঞাপনে অংশগ্রহণকারী তারকাকেও। বিভ্রান্তিকর বিজ্ঞাপনের অংশ হওয়ার জন্য, তারকাদেরকেও ১০ লক্ষ টাকা জরিমানা দিতে হবে। সেই সঙ্গে যদি কোন ব্যক্তি মিথ্যা অভিযোগ আনেন, তাহলে তাঁকে ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে।

Related Articles

Back to top button