টাইমলাইনভারতরাজনীতি

BBC-র তথ্যচিত্র দেখানো নিয়ে উত্তাল JNU! বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে পাথরবৃষ্টির অভিযোগ পড়ুয়াদের

বাংলা হান্ট ডেস্ক : উত্তপ্ত জওহরলাল নেহরু ইউনিভার্সিটি (JNU)। বিবিসির তথ্যচিত্র ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন-র (India : The Modi Question) প্রদর্শনকে ঘিরে অগ্নিগর্ভ হয়ে উঠল বিশ্ববিদ্যালয় চত্বর। রয়েছে কেন্দ্রের নিষেধাজ্ঞা। সেই আদেশকে কার্যত বুড়োআঙুল দেখিয়ে মঙ্গলবার সন্ধ্যায় ক্যাম্পাসের ভিতরেই তথ্যচিত্র দেখানো শুরু হয়। সেখানেই জড়ো হওয়া পড়ুয়াদের উপর ছোঁড়া হল পাথর। অভিযোগের তির আরএসএসের ছাত্র সংগঠন এবিভিপির (ABVP) বিরুদ্ধে।

জানা যাচ্ছে, ক্যাম্পাসের মধ্যে পরিকল্পিত লোডশেডিং করিয়ে পড়ুয়াদের হেনস্তা করা হয়। এর প্রতিবাদে স্থানীয় থানার সামনে ধরনায় বসেন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। দীর্ঘক্ষণ ধরে প্রতিবাদের পর দায়ের করা হয় অভিযোগ। তবে জানা যাচ্ছে লিখিত অভিযোগ গ্রহণ করেনি পুলিস। গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয় নি এখনও।

jnu 2

গোটা দেশে নিষিদ্ধ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) নিয়ে বিবিসির তথ্যচিত্র। সোমবারই জেএনইউ কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়, ক্যাম্পাসে এই তথ্যচিত্র দেখানো যাবে না। কিন্তু ছাত্র সংসদ সেই নির্দেশ অমান্য করে মঙ্গলবার সন্ধ্যায় ছবি (BBC Documentary) প্রদর্শন শুরু করে। তখনই ছাত্রদের উপর ছোঁড়া হয় পাথর। ঘটনার মাঝেই লোডশেডিং হয়ে যায় গোটা ক্যাম্পাসে। এই ঘটনায় এবিভিপিকে দায়ী করে ছাত্র সংসদ। এর পর বিশ্ববিদ্যালয়ের গেটের কাছে বিক্ষোভ দেখাতে শুরু করে পড়ুয়ারা। পুলিসের সাহায্য চেয়ে ফোন করলেও কোনও লাভ হয়নি।

লোডশেডিং হয়ে যাওয়ায় ফোনেই তথ্যচিত্র দেখা শুরু করেন পড়ুয়ারা। সেই সময়ও তাঁদের উপর পাথর নিয়ে হামলা চালানো হয়। গভীর রাতে ক্যাম্পাস থেকে বেরিয়ে বসন্তকুঞ্জ থানার সামনে জড়ো হন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করার দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন। দিল্লি পুলিস জানিয়েছে, অভিযোগ দায়ের হলেও সেটা এফআইআর নয়।

Related Articles