টাইমলাইনভারতআন্তর্জাতিক

প্রকাশিত হল ভারত-চীন সংঘর্ষের শহীদ ২০ জওয়ানের নাম, শ্রদ্ধা জ্ঞাপন ভারতবাসীর

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীন (China) উত্তেজনা চরমে পৌঁছেছে। ভারতীয় সেনা (Indian army) মোতায়েন করা হয়েছে লাদাখ সীমান্তে। দুই দেশের সুরক্ষার বিষয়ে বৈঠক চলাকালীন আকস্মিক হামলা চালায় চীনা সেনা। গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনারদের সংঘর্ষের জেরে প্রাণ হারায় বেশ কিছু সেনা জওয়ান। শহীদ হন ভারতের ২০ জন জওয়ান এবং ৪৩ জন চীনের সেনাও খতম হয়।

বিক্ষোভ দেখায় ভারতবাসী
এই ঘটনা প্রকাশ পাওয়া মাত্রই সারা দেশ জুড়ে বিক্ষোভ দেখাতে থাকে উত্তেজিত ভারতবাসী। মহামারির সংক্রমণের মধ্যেই তারা সামাজিক দূরত্বের নিয়ম মেনেই প্রতিবাদে রাস্তায় নেমেছে। কোথাও পোড়াচ্ছে জিনপিং-র কুশপুতুল, তো কোথাও তাঁর ছবি। আবার ক্ষিপ্ত জনতা ঘরে থাকা চীনা পণ্য বাইরে এনে তাতেও ধরিয়ে দিয়েছে আগুন। প্লাকার্ডে লিখেছে ‘ধোঁকাবাজ চীন মুর্দাবাদ’।

প্রতিবাদে গর্জে ওঠে তিলোত্তমা
এই প্রতিবাদের রেশ আমেদাবাদ, বারাণসী ছাড়িয়ে কলকাতাতেও ছড়িয়ে পড়েছে। ভারতীয় সেনার ওপর কমিউনিস্ট চীনের কাপুরুষোচিত আক্রমণের প্রতিবাদে, এদিন কলকাতার চীনা রাষ্ট্রদূত ভবনের সামনে বিক্ষোভও প্রদর্শন করল ABVP-র সদস্যরা। ভারতবাসী আর কোন মতেই চীনের এই অত্যাচার মেনে নিতে পারছে না। বিভিন্ন মানুষ বিভিন্ন ভাবে প্রতিবাদে সামিল হয়েছে।

জওয়ানদের নামের তালিকা প্রকাশ
সারা দেশ জুড়ে প্রতিবাদের মাঝেই ভারতীয় সেনার তরফ থেকে শহীদ ২০ জন সেনার নামের তালিকা প্রকাশ করা হল। শহীদ জওয়ানদের নামের তালিকা প্রকাশ পেতেই তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করতে দেখা গেল অনেককেই।

Related Articles

Back to top button