টাইমলাইনভারত

নতুন কৃষি আইনে আয় বাড়বে কৃষকদেরঃ গীতা গোপীনাথ, IMF-এর অর্থনীতিবিদ

বাংলাহান্ট ডেস্কঃ কেন্দ্রের প্রস্তাবিত কৃষি আইনের (agricultural bill) পাশে দাঁড়াল IMF। ২০২০ সালের সেপ্টেম্বরে কেন্দ্র সরকার যে তিনটি কৃষি বিল প্রস্তাবিত করেছিল, যা নিয়ে এখনও কৃষক আন্দোলন জারি রয়েছে, সেই কৃষি বিলকে কৃষকদের আয় বৃদ্ধিতে সহায়ক বলে মনে করছেন আইএমএফের (IMF) মুখ‌্য অর্থনীতিবিদ গীতা গোপীনাথ (Gita Gopinath)।

প্রজাতন্ত্র দিবসের আগে পর্যন্ত, কেন্দ্রের বিরুদ্ধে গত প্রায় আড়াই মাস ধরে চলা কৃষকদের প্রদর্শিত আন্দোলনের পাশে দাঁড়িয়েছিলেন সমাজের বহুস্তরের মানুষজন। কিন্তু প্রজাতন্ত্র দিবসে লালাকেল্লায় কৃষকদের যে নন্দনীয় ঘটনার সাক্ষি থাকল গোটা দেশ, তারপর বিশ্ব ব্যাংকের অর্থনীতিবিদের এই প্রশংসা কিছুটা স্বস্তি দিয়েছে মোদী সরকারকে।

গত মঙ্গলবার এক বৈঠকে গীতা গোপীনাথ বলেন, ‘কেন্দ্র সরকারের পেশ করা ৩ টি কৃষি বিলই মূলত বিপণন ক্ষেত্রের। এই আইন বাজারে ছড়িয়ে যেতে সাহায্য করবে কৃষকদের। কৃষকরা মান্ডির বাইরে কোনরকম কর প্রদান না করেই, তাঁদের ফসল যে কোনও জায়গায় বিক্রি করতে পারবে এই আইনের আয়ত্তায়। এতে কৃষকদের আয় বাড়বে বলে আমি মনে করি। তবে নতুন সংস্কারের ক্ষেত্রে প্রথমে কিছু সমস্যা তৈরি হয়। এই সময় দুর্বল কৃষকদের দিকটা একটু খেয়াল দিতে হবে। সামাজিক সুরক্ষাও বাড়াতে হবে তাদের জন্য’।

প্রসঙ্গত জানিয়ে রাখি, মোদী সরকারের পেশ করা ৩ টি কৃষি আইন হল-
১} অত‌্যাবশ‌্যক পণ‌্য আইন।
২} কৃষিপণ্যের দাম নিশ্চিত রাখা এবং কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি।
৩} বাণিজ‌্য উন্নয়ন এবং কৃষিপণ‌্য লেনদেন।

Back to top button