fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

দেশে মোবাইল গ্রাহকের সংখ্যা হ্রাস হওয়া সত্ত্বেও এই রাজ্যে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে

বাংলাহান্ট ডেস্কঃ  দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে। যদিও মধ্যপ্রদেশ-ছত্তিশগড় এমনই একটি সার্কেল, যেখানে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বেড়ে চলেছে। ইতিমধ্যেই ট্রাই মোবাইল ফোন গ্রাহকদের পরিসংখ্যান প্রকাশ করেছে। ট্রাইয়ের মতে, নভেম্বরে মধ্য প্রদেশ-ছত্তিশগড়ে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ছিল  7.46 কোটি, যা ডিসেম্বরে বেড়ে 7.49 কোটি হয়েছে। একই সময়ে, টেলিকম সংস্থা জিও মধ্যপ্রদেশ-ছত্তিশগড়ের 4.66 লক্ষ গ্রাহককে যুক্ত করেছে এবং সংখ্যাটি বেড়ে দাঁড়িয়েছে 2.89 কোটি। অন্যদিকে, এয়ারটেলের ব্যবহারকারীর সংখ্যা হ্রাস পেয়েছিল 1.39 লক্ষ।

ট্রাইয়ের মতে, দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা 115.4 মিলিয়ন থেকে 115.1 কোটিতে নেমে এসেছে। একই সময়ে, 2019 এর ডিসেম্বরে, ব্যবহারকারীর সংখ্যাতে 31.5 লাখ হ্রাস পেয়েছিল।
এয়ারটেলের পাশাপাশি ভোডাফোন-আইডিয়া এবং বিএসএনএল ব্যবহারকারীর সংখ্যা হ্রাস হয়েছে। ট্রাইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ভোডাফোন-আইডিয়া এবং বিএসএনএল এর ইউজারবেস হ্রাস পেয়েছে মধ্য প্রদেশ-ছত্তিশগড়ের বৃত্তে। ডিসেম্বর 2019 এ, ভোডাফোন আইডিয়া গ্রাহকরা 64430 কমে 2.49 কোটি এবং বিএসএনএল এর ইউজারবেস 29,263 হ্রাস পেয়েছে।

ট্রাই 2019-20 এর তৃতীয় প্রান্তিকে চিত্র প্রকাশ করেছে। ট্রাইয়ের মতে, মধ্য প্রদেশ-ছত্তিশগড় সার্কেলের জিও -এর আয় তৃতীয় প্রান্তিকে বেড়েছে  1183 কোটি টাকা। অন্যদিকে, ভোডাফোন আইডিয়া আয় করেছে  651  কোটি এবং এয়ারটেল আয় করেছে 513 কোটি টাকা।

টেলিকম পরিষেবায় এই মুহুর্তে জোর টক্কর চলেছে, এয়ারটেল ভোডাফোন জিও ও বিএস এন এল এর মধ্যে। কে কত সস্তার প্লান দিয়ে গ্রাহকদের মন জয় করতে পারে এই নিয়েই চলছে জোর টক্কর। একটি কোম্পানি কোনো প্লান নিয়ে হাজির হলেই অন্যন্যরা কয়েক দিনের মধ্যেই সেই প্লানের থেকে আকর্ষনীয় প্লান নিয়ে হাজির হয়।

Back to top button
Close
Close