টাইমলাইনভারতস্বাস্থ্য

ভারতে বৃদ্ধি পেল করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা, ভাইরাসের প্রকোপকে আটকানোর চেষ্টায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

বাংলা হান্ট ডেস্কঃ  আবারও ভারতে করোনা ভাইরাস মিলল একজনের দেহে । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন নির্দেশ করেছেন, এই ব্যক্তিকে পুরোপুরি আলাদা ওয়ার্ডে যেন রাখা হয় এবং বিশেষ পর্যবেক্ষণে রাখা হয় । জানা গিয়েছে চিনে ঘুরতে গিয়েছিল ওই ব্যক্তি সেখান থেকে ফিরেই ওই ভাইরাসে আক্রান্ত হয়েছে সে । এর আগে গত বৃহস্পতিবার কেরলেই এক পড়ুয়ার দেহে মিলেছিল করনো ভাইরাস । জানা গেছে, চিনের এক বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া সে, কেরলের বাসিন্দা, তার শরীরে নোভেল করোনাভাইরাস পাওয়া গিয়েছে । তাকে আলাদাভাবে রাখা হয়েছে এবং বিশেষভাবে পর্যবেক্ষণে রাখার কথা বলা হয়েছে ।

ভারতেও এক এক করে বাড়ছে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা । করোনা ভাইরাসের প্রকোপে উদ্বিগ্ন ভারত । কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন,  করোন ভাইরাস রুখতে একটি বিশেষ উদ্যোগ নেওয়া হচ্ছে ।

এদিকে চিনে মহামারীর রূপ নিয়েছে করোনা ভাইরাস। মারাত্মক এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় লক্ষাধিক মানুষ। মৃতের সংখ্যা প্রায় তিনশত হতে চলেছে। বলতে গেলে মৃত্যুমিছিল পড়ে গিয়েছে চিনে। আতঙ্কিত চিন সহ এশিয়ার বিভিন্ন দেশ। পাকিস্তান, নেপালেও করোনা ভাইরাসে আক্রন্ত হয়েছে মানুষ।

চিন থেকে এখনও পর্যন্ত ৩২৪ জন নাগরিককে সরিয়ে আনা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ১৮ জানুয়ারি থেকে বিমানবন্দরে যাত্রীদের জ্বরের জন্য পরীক্ষা করা হচ্ছে। চিন ছাড়াওসিঙ্গাপুর, হংকং, থাইল্যান্ড থেকে আসার যাত্রীদের স্ক্রিনিং করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সরকারি মতে, ২১ জানুয়ারি পর্যন্ত ২১ টি বিমানবন্দরে ৩২৬ বিমানের কমপক্ষে ৫২,৩৩২ যাত্রীর ভাইরাসটির জন্য স্ক্রিনিং করা হয়েছে। এখনও পর্যন্ত ১৩০টি নমুনা চিহ্নিত করা হয়েছিল, তার মধ্যে ১২৮টি নেগেটিভ হয়েছে, কিন্তু দুটি ক্ষেত্রে পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে।

 

Related Articles

Back to top button