fbpx
টাইমলাইনভারত

সুখবর, ভারতে ফের বাড়ছে বাঘের সংখ্যা

বাংলাহান্ট ডেস্ক: একলাফে অনেকটাই বেড়েছে ভারতে বাঘের সংখ্যা। দশ বছর আগে ত্রমহ্রাসমান বাঘের সংখ্যা দেখে চিন্তায় কপালে ভাঁজ পড়েছিল পরিবেশবিদদের। বন্যপ্রাণী সুরক্ষা আইনের দৌলতে সেই সংখ্যাটা এখন অনেকটাই বেড়ে গিয়েছে।

দ্য ন্যাশনাল টাইগার কনসার্ভেশন অথরিটি বা NTCA এবং ওয়াইল্ডলাইফ ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ২০১৮ সালের রিপোর্ট অনুযায়ী, এই মুহূর্তে ভারতে পূর্ণবয়স্ক বাঘের সংখ্যা ২৯৬৭। আরও জানা গিয়েছে, সারা বিশ্বের মধ্যে ৭০ শতাংশ বাঘের বাসস্থান ভারতেই। রিপোর্ট অনুযায়ী, বাঘের সংখ্যা পুনরায় বৃদ্ধির নেপথ্যে রয়েছে চোরাশিকার বন্ধ করা, বন্যপ্রাণ সুরক্ষা আইন আরও কড়া করার মতো উল্লেখযোগ্য পদক্ষেপ।

সম্প্রতি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের একজন অফিসার পারভিন কাসওয়ান একটি অসাধারন ছবি শেয়ার করেন ফেসবুকে। ছবিতে দেখা যাচ্ছে এক বাঘিনি তার পাঁচ শাবককে নিয়ে হেঁটে যাচ্ছে বনের পথে। ছবিটি তোলা হয়েছে উত্তরাখন্ডের তরাই সমভূমির বনাঞ্চলে। ফটোগ্রাফারের ছবি তোলার কৌশলের প্রশংসা ছাড়াও নেটিজেনরা বলছেন, এই ছবিই বলে দিচ্ছে ভারতে বাঘেরা এখন অনেক বেশি সুরক্ষিত। এই ছবির প্রসঙ্গে একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘তরাই সারা বিশ্বের সর্বাধিক বাস্তুতান্ত্রিক অঞ্চল। কাটারনিয়া ঘাট, পিলভিট, দুধওয়াতে বন্যপ্রাণের সুরক্ষার ক্ষেত্রে প্রচুর উন্নতি চোখে পড়েছে।’

জানা গিয়েছে, সারা দেশের মধ্যে তরাইতে বাঘের সংখ্যা সবথেকে বেশি। ২০১৪ সালে যেখানে ৭৯ টা পূর্ণবয়স্ক বাঘ ছিল সেখানে ২০১৮তে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়িয়েছে প্রায় ১১৯-এ। উত্তরাখন্ডের পশ্চিমাঞ্চলের তরাই অঞ্চলের ভূপ্রকৃতি ও পরিবেশের কারনেই এই বৃদ্ধির হার দেখা গিয়েছে বলে মত পরিবেশবিদদের।

Back to top button
Close
Close