আন্তর্জাতিকটাইমলাইনভারত

পেঁয়াজের ঝাঁজে কাঁদছে বাংলাদেশ, ভারত রপ্তানি বন্ধ করতেই অগ্নিমূল্য পেঁয়াজ বাজার

বাংলাহান্ট ডেস্কঃ শেখ হাসিনার দেশ বাংলাদেশ (Bangladesh) বর্তমানে পেঁয়াজের ঝাঁজে কাঁদছে। ভারত (India) রপ্তানি বন্ধ করায় ৩০ টাকা থেকে একলাফে ১০০ টাকা প্রতি কেজিতে পৌঁছেছে পেঁয়াজের দাম। পাশাপাশি মালয়েশিয়া, নেপাল, শ্রীলঙ্কাও রয়েছে এই পেঁয়াজ বঞ্চিতের তালিকায়।

পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা ভারতের
বিগত বেশ কয়েক বছরের তুলনায় চলতি বছরে মাত্রাতিরিক্ত বৃষ্টি হয়েছে গোটা ভারত জুড়েই। বেশির ভাগ ফসলি জমি জলের তলায় থাকায়, অন্যান্য ফসলের ন্যায় পেঁয়াজের ফলনও প্রচুর পরিমাণে নষ্ট হয়েছে। তাই এবছর দেশের বাজারে পেঁয়াজের ভারসাম্য বজায় রাখতে বিদেশে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারী করেছে ভারত সরকার।

সংকটে বাংলাদেশবাসী
পেঁয়াজের কারণে ভারতের দিকে চাতক পাখির মত তাকিয়ে থেকে এবার ভরাডুবিতে বাংলদেশ। করোনার কারণে লকডাউন চলতে থাকায় কাজ হারিয়েছেন বহু মানুষ। কিন্তু এই সংকটের পরিস্থিতিতে ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় শিয়রে সমন বাংলাদেশবাসীর।

তুরস্কের দিকে ঝুঁকছে বাংলাদেশ
প্রতি বছর ভারত থেকে প্রায় সাড়ে তিন লক্ষ টন পেঁয়াজ আমদানি করত বাংলাদেশ। কিন্তু এবার তা বন্ধ হওয়ায় তুরষ্ক বা অন্যান্য দেশের দিকে ঝুঁকছে বাংলাদেশ। পূর্বেও একবার ২০১৯ সালে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় ২৫০ টাকা কেজি দরে পেঁয়াজ কিনেছিল বাংলাদেশবাসী। কিন্তু এবার কি করবে?

বাঁচব কি করে আমরা!
বাংলাদেশের এক কাপড় ব্যবসায়ীর কথায়, ‘করোনার জেরে ব্যবসা বন্ধ, কাজ হারিয়েছেন অনেকেই। এই পরিস্থিতিতে সবজির বাজারের মূল্যবৃদ্ধিতে কি খেয়ে বাঁচবে বাংলাদেশের মানুষ?’

Back to top button
Close