fbpx
টাইমলাইনভারতরাজনীতি

দলই পুলিশ, দলই কোর্ট, সিপিআইএমের তদন্তই যথেষ্টঃ বললেন কেরালার মহিলা কমিশনের প্রধান

বাংলাহান্ট ডেস্কঃ কেরালার (Kerala) মহিলা কমিশনের চেয়ারপার্সন মে সি জোসেফিইনের এক বিস্ফোরক মন্তব্যে জ্বলে ওঠে কংগ্রেস ও বিজেপি এবং সিপিআইএম (CPIM) সংঘর্ষ। অধিকাংশ সময় তাঁর দল সিপিআইএমই পুলিশ এবং আদালতের কাজ করে দেয়, এই উক্তি করে বিপাকে পড়েন তিনি।

মহিলা কমিশনের চেয়ারপার্সনের এই বক্তব্যের উপর ভিত্তি করেই তা ইস্তফার দাবী করতে থেকে বিরোধী পক্ষ কংগ্রেস এবং বিজেপির সদস্যরা। কিন্তু তাঁর দল অবশ্য এ ব্যাপারে এখনও কিছু বলেনি।

দলের হস্তক্ষেপ
পূর্বে যৌন হেনস্থার অভিযোগে দলে এক বিধায়ককে ছয় মাসের জন্য সাসপেন্ড করেছিল সিপিআইএম। এই নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হলেও, পরবর্তীতে অভিযোগকারিণীর পরিবার দলীয় তদন্ত চেয়েছিল। সেই ক্ষেত্রে বল যায় যদি কেউ পার্টির থেকে তদন্ত করাতে চায়, সেখানে পুলিশ বা মহিলা কমিশনের হস্তক্ষেপ করার দরকার নেই বলেও জানালেন তিনি।

কমিশন কোন কাজ করেনি, অভিযোগ
এছাড়াও তিনি বলেন, পালাক্কাডে দুই নাবালিকার মৃত্যুর তদন্তে পার্টির লোক যুক্ত থাকায় কমিশন কোন কাজ করেনি বলেও অভিযোগ উঠেছিল।কিন্তু পরে আদালত সেই মামলার নিস্পত্তি করে। জোসেফিন জানান, ‘আমি ছোট থেকে এই দলে বড় হয়ে উঠেছি। কোনও দল এর থেকে বড় কড়া ব্যবস্থা নেবে না। এইসব পরিস্থিতিতে দলই পুলিশ, দলই কোর্ট। কোন কম্প্রোমাইজ করা হয় না’।

কমিশনের ইস্তফার দাবী জানানো হয়
জোসেফিনের এই মন্তব্যের জেরে রাজ্যের বিরোধী নেতা কংগ্রেসের রমেশ চেন্নিথালা বলেছেন, জোসেফিনের নিজের জায়গায় থাকার কোন অধিকার নেই। নেত্রী সংবিধান বিরোধী কথা বলছেন বলে অভিযোগ করেন বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রন। কিন্তু তাঁর দল সিপিএমের সেন্ট্রাল কমিটির সদস্য জোসেফিনকে সরানোর বিষয়ে নির্বাক দর্শকের ভূমিকায় রয়েছে। তবে এতকিছুর মধ্যে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছে, তিনি এব্যাপারে কিছুই জানেন না।

Back to top button
Close