টাইমলাইনভারত

কেজি প্রতি দাম ৮২ হাজার টাকা! বিহারের মাটিতে ফলছে সোনার থেকেও দামি সবজি

বাংলাহান্ট ডেস্কঃ বিহারের (bihar) আওরঙ্গবাদ জেলার এক কৃষক এমন এক সবজির চাষ করছেন, যা বিশ্বের সবথেকে দামি সবজি। যার দাম শুনলে চোখ কপালে উঠে যাবে। হপ শুটস (hop shoots) নামক এই সবজির কেজি প্রতি দাম পড়ছে প্রায় ৮২ হাজার টাকা। যার ব্যাপক চাহিদা রয়েছে বিদেশে।

বিভিন্ন বড় বড় স্টোরে খুবই কম পরিমাণে পাওয়া যায় এই সবজি। শুনলে আশ্চর্য্য হবেন। গোটা ভারতের কোথাও চাষ হয় না এই সবজি। শুধুমাত্র বিহারের আওরঙ্গবাদ জেলার নবীনগর ব্লকের করমদিহ গ্রামের বাসিন্দা অমরেশ কুমার সিংহ এই হপ শুটস নামক সবজির চাষ করছেন।

এই দামি সবজি চাষের বিষয়ে অমরেশ জানিয়েছেন, বারাণসী ভারতীয় উদ্ভিজ্জ গবেষণা ইনস্টিটিউটের কৃষিবিজ্ঞানী ডঃ লালের তত্ত্বাবধানে মাত্র ৫ কাঠায় এই সবজির চাষ তিনি শুরু করেছেন। দুমাস আগে চারা গাছ লাগানোর পর এই গাছ ধীরে ধীরে বেড়ে উঠছে।

অমরেশ জানিয়েছেন, এই সবজি সাধারণত ওষুধ তৈরিতে ব্যবহৃত হয়। বিশেষত টিবি রোগের প্রতিষেধক, অ্যান্টিবায়োটিক তৈরিতে, এই গাছের ফুল বিয়ার তৈরিতে, এবং কিছু অংশ দিয়ে দামী আচার তৈরি করা হয়। ব্রিটেন, জার্মানিসহ বেশ কয়েকটি ইউরোপীয় দেশে শুধুমাত্র বসন্ত কালে উৎপাদিত হয়।

বর্তমানে ভারতেও এই সবজি চাষ নিয়ে গবেষণা চলছে। গাছপালা লাগিয়ে, এই সবজি চাষের অনুকূল পরিবেশে কিভাবে বেশি উৎপাদন করা যায়, তারও চেষ্টা করা হচ্ছে। যাতে করে গোটা ভারতে এই সবজির চাষ করা যায়, সেই প্রচেষ্টা করা হচ্ছে।

Back to top button