টাইমলাইনভারত

সোনার দাম নিয়ে বড়সড় ভবিষ্যতবাণী, জেনেনিন কি বললেন অর্থনীতিবিদরা ..!

বাংলাহান্ট ডেস্কঃ বিশ্বব্যাপী মহামারির আকার নিয়েছে করোনা ভাইরাস। চিনের সঙ্গে সঙ্গে সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের (Cororna Virus) আতঙ্ক। এমনকি ভারতেও এই মারণ ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন মানুষ। চিনে এখনও পর্যন্ত ৩০০০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে। বহু মানুষ আক্রান্ত এই ভাইরাসে। মাস্ক ছাড়া বাড়ির বাইরে বেরই হচ্ছেন না মানুষ। চিনে অব্যাহত রয়েছে মৃত্যুমিছিল। সবথেকে ভয়াবহ খবর হল অবশেষে ভারতেও থাবা বসিয়েছে করোনা। ইতিমধ্যেই 160 জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এর জেরেই বিশ্ব বাজারে তৈরী হয়েছে অর্থনৈতিক মন্দা। যার সাথে পাল্লা দিয়ে চলছে সোনার দামের উত্থান পতন।

২২ ক্যারেট সোনার দামের পতনের পর আজকের মূল্য ১০ গ্রাম সোনার দাম ৩৯.৬০০ টাকা।  রূপোর দাম ৩৯৯.৯০ টাকা। ফলে ভয়াবহ ক্ষতির মুখে সোনা রূপো ব্যবসায়ীরা।

এপ্রিলের জন্য এনডিএর সোনার দাম আন্তর্জাতিক বাজারে লাভের সন্ধানের জন্য ২০ শে মার্চ, প্রতি 10 গ্রামে  40,000 টাকার রেকর্ডের উপরে উঠেছিল।এই সপ্তাহে  রয়টার্সের দ্বারা সমীক্ষিত অর্থনীতিবিদদের মতে, ভাইরাস থেকে অর্থনৈতিক ক্রিয়াকলাপের প্রভাব আরও ব্যাপক আকার ধারণ করায় বিশ্বব্যাপী অর্থনীতি ইতিমধ্যে মন্দায় রয়েছে।

স্বর্ণ ব্যবসায়ি সহ স্বর্ণ শিল্পীদের অনেকেই লোকসানের মুখে পড়েছে। অনেক স্বর্ণশিল্পীই সোনার কাজ ছেড়ে অন্য কাজের দিনে পাড়ি দিয়ে জীবন ধারনের জন্য।একই সাথে সোনার দাম বেড়ে যাওয়ার কারনে মাথায় হাত মধ্যবিত্তেরও। সামনেই বিয়ের মরশুম। আর ভারতীয় পরিবারে সোনা ছাড়া বিয়ে কল্পনা করাই যায় না।

Related Articles

Back to top button