টাইমলাইনটাকা পয়সাভারত

GST-র আওতায় আসতে পারে পেট্রোল, ডিজেল ও বিয়ার! এক ঝটকায় ৪০ টাকা কমে যাবে তেলের দাম

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে “ট্যাক্স” তথা “কর” শব্দটি আমরা প্রায়ই শুনতে পাই। যদিও, কয়েক হাজার বছর ধরে দেশে এবং বিদেশে এই করের প্রচলন রয়েছে। ইতিহাসের পাতা দেখলে বোঝা যায় ৫০০০ বছর আগে মিশরে করের প্রচলন ছিল। আবার ২,০০০ বছর আগে রোমান সম্রাট সিজার অগাস্টাস প্রথমবার কর সংক্রান্ত ফরমান জারি করেন। তবে, শুধু বিদেশেই নয় বরং ভারতবর্ষেও করের চল চলে আসছে বছরের পর বছর ধরে।

একাধিক শাস্ত্র যেমন মনুসংহতি এবং অর্থশাস্ত্রেও বিভিন্ন প্রকার ট্যাক্স তথা করের উল্লেখ রয়েছে। এমতাবস্থায়, বর্তমান সময় আমরা প্রায় প্রতিটি ক্ষেত্রেই করের প্রসঙ্গ দেখতে পাই। এদিকে, ভারতে GST হল এমন একটি কর যেটি প্রায় প্রতিটি জিনিসের ওপরেই লাগু রয়েছে। যদিও জেনে অবাক হবেন যে, পেট্রোল এবং বিয়ারের ওপর কোনো GST- র প্রয়োগ হয়নি।

তবে মনে করা হচ্ছে যে, ২৮ এবং ২৯ জুন চন্ডীগড়ে অনুষ্ঠিত হওয়া GST কাউন্সিলের বৈঠকে এবার হয়তো এই দু’টি জিনিসও অন্তর্ভুক্ত হতে পারে এর আওতায়। ইতিমধ্যেই এই সংক্রান্ত একাধিক আলোচনা সম্পন্ন হয়েছিল। পাশাপাশি, এই বৈঠকের আগে প্রধানমন্ত্রীর আর্থিক উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান বিবেক দেবরায় GST-র মধ্যে পেট্রোল ডিজেলের অন্তর্ভুক্তিকরণের একটি সম্ভাবনা জানিয়েছিলেন। এদিকে, এই ঘটনা ঘটলে এক ধাক্কায় অনেকটাই কমে যাবে পেট্রোল-ডিজেল এবং মদের দাম।

একটি পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে যে, ২০২০-২১ আর্থিক বর্ষে পেট্রোল এবং ডিজেল থেকে কেন্দ্র এবং রাজ্য ৬ লক্ষ কোটি টাকার কর পেয়েছিল। অপরদিকে, ২০১৯-২০ আর্থিক বর্ষে দেশজুড়ে মদ বিক্রির মাধ্যমে ১.৭৫ লক্ষ কোটি টাকার লাভ হয়।

এইভাবে দাম কমবে পেট্রোল-ডিজেলের:
বর্তমানে এক লিটার পেট্রোল কিনতে গেলে খরচ হয় ১০৫.৪১ টাকা। যার মধ্যে দিল্লির পরিসংখ্যান অনুযায়ী, সেখানে কেন্দ্র ও রাজ্যের মোট ট্যাক্সের পরিমান হয় ৪৮.৩৪ টাকা। এমতাবস্থায়, যদি এই দামে ২৮ শতাংশ GST লাগু হয়, তাহলে পেট্রোলের বেস প্রাইস ৫৩.২৮ টাকার সাথে মাত্র ১৪.৯১ টাকার ট্যাক্স এবং ৩.৭৮ টাকার ডিলার কমিশন নিয়ে ১ লিটার পেট্রোলের দাম হবে মাত্র ৭১.৯৭ টাকা। যার ফলে লাভের অঙ্ক কম হবে সরকারের।

কমবে মদের দাম:
বর্তমানে ৯০০ টাকার মধ্যে ভারতে তৈরি বিদেশি মদের ক্ষেত্রে ট্যাক্স দিতে হয় ৩৫ শতাংশ। অপরদিকে, ৯০০ টাকার বেশির মদের ক্ষেত্রে এই ট্যাক্স বেড়ে হয় ৪৫ শতাংশ। এদিকে, ১০০ টাকার বিয়ারের বোতলে সরকার ৪৫ টাকার ট্যাক্স নেয়। এমতাবস্থায়, ২৮ শতাংশ GST লাগু হলে ১০০ টাকার বিয়ারের বোতলের দাম ১৭ টাকা কমে যাবে। আর এর ফলে সরকারের খাতে ৪৫ টাকার বদলে ২৮ টাকা জমা হবে।

Related Articles

Back to top button