টাইমলাইনআন্তর্জাতিক

চীনকে ৪৭১ কোটি টাকার ঝটকা দিল রেলওয়ের কোম্পানি, বাতিল করল চুক্তি

বাংলাহান্ট ডেস্কঃ বিএসএনএলের পরে আর একটি রাষ্ট্রীয় সংস্থা চীনকে (china) বড় ধাক্কা দিল। ডেডিকেটেড ফ্রাইড করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড চীনের সাথে চুক্তি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। সিগন্যালিং চুক্তি বেইজিং ন্যাশনাল রেলওয়ে গবেষণা এবং ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্যাল, যা  ২০১৬ সালে চুক্তিবদ্ধ করা হয়েছিল। চীনা সংস্থাকে ৪১৭ কিমি দূরে কানপুর-দ্বীন দয়াল উপাধ্যায় অধিবেশন সংকেত দেওয়ার কাজ দেওয়া হয়েছিল। আর এই চুক্তির দাম ছিল ৪৭১ কোটি টাকা। চুক্তিটি শেষ করার আগে সংস্থাটি ঘোষণা করেছেন যে, চার বছরের মধ্যে চীনা সংস্থা মাত্র ২০% কাজ শেষ করেছে।

জানা গিয়েছে, চুক্তি অনুসারে প্রযুক্তিগত দলিল জমা দিতে নারাজ চীনা সংস্থা। চীনা কোম্পানির প্রকৌশলী এবং অনুমোদিত আধিকারিকরা সাইটে সরবরাহ করতে পারছেন না, আর এটির জন্য তারা মারাত্মক বাধার সম্মুখীন হচ্ছে। প্রতিটি স্তরে সভা অনুষ্ঠিত করেছে কোনও উন্নতি হয়নি।

পূর্ব লাদাখের গ্যাল্ভান উপত্যকায় ভারত ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষ চলাকালীন সংস্থাটি এই সিদ্ধান্ত নিয়েছে, এতে ভারতের ২০ জন সেনা নিহত হয়েছেন। চারজন সরকারি কর্মকর্তা বলেছেন যে, কমপক্ষে ১০০ টি চীনা পণ্যের বিরুদ্ধে অ্যান্টি-ডাম্পিং ব্যবস্থা নেওয়া যেতে পারে। ৫ জি বাজারে চীনা সংস্থাগুলির অংশগ্রহণ সহ ভবিষ্যতের চীনা বিনিয়োগ বন্ধ করা যেতে পারে।

কর্মকর্তারা আরও জানান, ভারত হঠাৎ কোনও পদক্ষেপ নেবে না। দেশের অখণ্ডতা, সার্বভৌমত্ব এবং জাতীয় স্বার্থের জন্য প্রয়োজনীয়, যাচাইয়ের পরে সঠিক সময়ে ব্যবস্থা নেওয়া হবে। একজন সরকারী কর্মকর্তা বলেন যে, আশা করি, চীন তাদের সদিচ্ছা দেখাবে। আমাদের কাছে অনেকগুলি বিকল্প রয়েছে এবং উপলক্ষ অনুযায়ী সেগুলি ব্যবহার করতে দ্বিধা করবেন না।

xi jingping 1 Bangla Hunt Bengali News

উল্লেখ্য, এর আগে টেলিকম মন্ত্রক বিএসএনএলকে চীনা সংস্থাগুলির সরঞ্জামের ব্যবহার কমিয়ে আনার নির্দেশ দিয়ে ছিলেন। টেলিকম মন্ত্রণালয়ে সূত্রে জানা গিয়েছে, ৪ জি সুবিধা উন্নীত করার ক্ষেত্রে যে কোনও একটি ব্যবস্থা করা হয়েছে।
এছাড়াও চীনা সংস্থাগুলির তৈরি সরঞ্জাম ব্যবহার করা উচিত নয়। এছাড়াও, সম্পূর্ণ দরপত্র নতুন করে জারি করা উচিত। একই সঙ্গে, সমস্ত বেসরকারী পরিষেবা অপারেটরদের চীনা সরঞ্জামগুলির উপর নির্ভরতা হ্রাস করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

Back to top button