টাইমলাইনভাইরালভিডিওআন্তর্জাতিক

ভাঙলো ১০০০ বছরের রেকর্ড, প্রবল বৃষ্টিতে কাবু হয়ে পড়েছে চীন, রইল ভিডিও

বাংলাহান্ট ডেস্কঃ বৃষ্টির জেরে নাজেহাল চীন (china)। হেনান প্রদেশ এবং তার রাজধানী ঝেংঝাউ, প্রায় সম্পূর্ণ্টাই এখন জলের তলায়। প্রবল বৃষ্টির জেরে, জলমগ্ন হয়ে পড়েছে একাধিক এলাকা। সেই সকল এলাকার ভাইরাল ভিডিও (viral video) ঘুরে বেড়াছে স্যোশাল মিডিয়ায়। তবে আবহাওয়াবিদরা দাবী করেছেন, গত মরশুম তো দুরস্তর, গত ১ হাজার বছরের মধ্যেও এমন বৃষ্টি হয়নি চীনে।

গত শনিবার সন্ধ্যে থেকে শুরু হয়েছে এই বৃষ্টিপাত। আবহাওয়াবিদদের দাবী, এই একনাগাড়ে বৃষ্টির ধারা অব্যাহত থাকবে আজও। যেখানে বছরে ৬৪০.৮ মিলিমিটার বৃষ্টি হয়, সেখানে শুধুমাত্র এইকদিনেই বৃষ্টির পরিমাণ ছিল ৬১৭.১ মিলিমিটার। ভেঙে গিয়েছে নদী বাঁধ। রাস্তার উপর জলের গতি দেখলে, নদী বলে ভুল করছেন অনেকেই। বৃষ্টির জেরে বন্ধ রয়েছে রেল চলাচলও।

ইতিমধ্যেই চীনের এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি শি জিনপিং। এই প্রবল বৃষ্টির জেরে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন প্রায় ১৩ জন। আবার বিপদ সংকুল এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে প্রায় ১ লক্ষ মানুষকে। তবে বৃষ্টির কারণে উদ্ধার কার্যেও কিছুটা বিঘ্ন ঘটছে। বিশেষজ্ঞদের ধারণা, জলবায়ুর পরিবর্তনের ফলেই এই পরিস্থিতি দেখা দিয়েছে চীনে।

তবে এসবের মধ্যে স্যোশাল মিডিয়ায় চীনের এই বন্যা সংকুল পরিস্থিতির একটি ভিডিও ব্যাপকহারে ভাইরাল হতে দেখা গেছে। যেখানে দেখা যাচ্ছে, সাবওয়ের মধ্যে থাকা একটি ট্রেনের মধ্যে জল রীতিমত জল ঢুকে গেছে। আর ট্রেন মধ্যস্থ লোকেদের প্রায় কোমর সমান দাঁড়িয়েছে সেই জল। তাঁর মধ্যেই তাঁরা দাঁড়িয়ে রয়েছেন। জানা গিয়েছে, পরবর্তীতে ছাদ কেটে ওই যাত্রীদের উদ্ধার করা হয়েছে। আবার শোনা দিয়েছেন সেখানকার ৭ হাজারের বেশি শয্যা বিশিষ্ট এক হাসপাতাল জলমগ্ন হয়ে পড়ায়, আশঙ্কাজনক রোগীদের দ্রুত অন্যত্র সরানোর ব্যবস্থা করা হচ্ছে।

Related Articles

Back to top button