টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলার মুকুটে নয়া পালক, ভারতসেরা শিক্ষা ব্যবস্থার জেরে রাজ্য পাচ্ছে SKOCH অ্যাওয়ার্ড

বাংলাহান্ট ডেস্ক: ফের স্টার অব গভর্ন্যান্স, আবারও জাতীয় পুরস্কার ‘স্কচ’ অ্যাওয়ার্ড পেল বাংলা। এবার পুরস্কৃত রাজ্যের শিক্ষাদপ্তর। সারা দেশের সবকটি রাজ্যের মধ্যে পশ্চিমবঙ্গের শিক্ষা ব্যবস্থা প্রথম স্থান অধিকার করেছে। ‘স্কচ স্টেট অফ গভর্ন্যান্স রিপোর্ট ২০২১’ ক্যাটাগরিতে পশ্চিমবঙ্গ এবারও শীর্ষে। ১৮ জুন নয়াদিল্লিতে এই সম্মান তুলে দেওয়া হবে রাজ্য সরকারের হাতে।

এর আগেও রাজ্য একাধিক বিভাগে কাজের জন্য স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে। রাজ্যের অর্থ দফতর থেকে শুরু করে নারী ও শিশু কল্যাণ দফতরও পেয়েছে এই স্কচ আওয়ার্ড। এবার রাজ্যের শিক্ষা দফতর ২০২১ সালের কাজের জন্য এই সম্মান পাচ্ছে। আজই আনুষ্ঠানিকভাবে রাজ্যকে আমন্ত্রণ জানান হল দিল্লিতে এই সন্মান নেওয়ার জন্য। মূলত বিভিন্ন ফিল্ড রিপোর্ট, বুনিয়াদি শিক্ষা, রাজ্যের শিক্ষা নিয়ে ফিডব্যাকের ওপর নির্ভর করে এই সম্মান দেওয়া হচ্ছে।

রিপোর্টে উল্লেখ, করোনার জন্য যখন প্রায় দেড় বছর স্কুল-কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল, তখনও রাজ্যের পড়াশোনার মান বেড়েছে। যথেষ্ট দক্ষতার সঙ্গে পরিস্থিতি সামলেছেন সংশ্লিষ্ট বিভাগের আধিকারিক ও কর্মীরা। ‘স্কচ’ পুরস্কার প্রাপ্তি তারই স্বীকৃতি। এবারও ফের সেরার তকমা পেল রাজ্যের শিক্ষা দফতর। স্রেফ একাধিক দফতরকে নয়, ব্যবসা বান্ধব পরিবেশের জন্য রাজ্যের ৪ প্রকল্পকেও সম্মানিত করেছিল ‘স্কচ’।

Related Articles

Back to top button