টাইমলাইনপশ্চিমবঙ্গ

করোনা রোগীদের জন্য ১৫০ টাকা বরাদ্দ করে দিল রাজ্য, দু’বেলা পাতে পড়বে মাছ বা মাংস

বাংলাহান্ট ডেস্কঃ করোনার (corona) হাসপাতাল মানেই শুধুমাত্র করোনার চিকিৎসা নয়। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিল রাজ্যের স্বাস্থ দফতর। এবার থেকে সেখানে শুরু করতে হবে অন্যান্য চিকিৎসাও। অন্যান্য বিভাগেও রোগী ভর্তি করতে হবে। নির্দেশ রাজ্যের। করোনা আক্রান্তদের অন্যান্য শারীরিক সমস্যা হলে, সাই চিকিৎসাও করতে হবে কোভিড মেডিক্যাল কলেজগুলিতে।

করোনা হাসপাতালগুলিতে রোগীদের খাবার-দাবারের মান নিয়ে অভিযোগ উঠছিল বারবার। এবার সেই সমস্যাও মেটানোর চেষ্টা করল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের নির্দেশ, চিকিত্‍সাধীন করোনা আক্রান্তদের আরও উন্নত গুণমানের প্রোটিনযুক্ত খাবার দিতে হবে। এখন থেকে করোনা রোগীদের খাবারের জন্য মাথাপিছু বরাদ্দ বেড়ে হয়েছে ১৫০ টাকা।

স্বাস্থ্য দফতরের নির্দেশ, এখন থেকে হাসপাতালে করোনা আক্রান্তদের প্যাকেটজাত খাবার দেওয়া হবে। দু’বেলার মেনুতে থাকবে মাছ বা মাংস। কী খাবার দেওয়া হবে, তাও বলে দেওয়া হয়েছে নির্দেশিকায়। ব্রেকফাস্টে দেওয়া হবে, ৪টি রুটি, ১টি ডিম, কলা ও দুধ। লাঞ্চে থাকবে ভাত, ডাল, সবজি, মাছ বা মাংস এবং দই। ডিনার দেওয়া হবে ভাত, রুটি, ডাল, সব্জি, মাছ বা মাংস।

এপ্রসঙ্গে বেলেঘাটা আইডি হাসপাতালের উপাধ্যক্ষ আশিষ মান্না বলেন, “আমরা যা খাবার দিচ্ছিলাম সেখানে পুষ্টির দিকে নজর রাখা হচ্ছে। সরকার বরাদ্দ বাড়ানোয় আমাদের পক্ষে আরও ভালো খাবার সরবরাহ করা সম্ভব হবে। আমরা পরিমাণ বজায় রেখেই সেই মান আমরা আরও বাড়াচ্ছি।” কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাস বলেন, “আমরা প্রথম থেকেই বেশি করে খাবার দিচ্ছিলাম। পুষ্টি এবং মানের দিকে নজর দিয়েছিলাম। সরকার বরাদ্দ বাড়িয়েছে রোগীদের যাতে আরও সুন্দরভাবে রাখা যায় সেদিকে লক্ষ্য রেখেই। আমরা মেডিকেল কলেজ কর্তৃপক্ষ সরকারি বরাদ্দের পাশাপাশি আরেকটু বেশি খাবার ও বেশি মানের দিকে নজর রেখেছি। রোগীদের আমরা মিনারেল ওয়াটার দিচ্ছি আলাদা করে। সবদিক বিবেচনা করে আমরা রোগীদের যতটা সম্ভব ভালো রাখা যায় সেই চেষ্টা-ই করছি।”

Back to top button