টাইমলাইনপশ্চিমবঙ্গ

বড় উপহার! এই রেশন কার্ডের ক্ষেত্রে দারুণ সুবিধা চালু করল রাজ্য! উপকৃত হবেন কোটি কোটি মানুষ

বাংলা হান্ট ডেস্ক: আমাদের দেশে রেশন (Ration) পরিষেবার মাধ্যমে খাদ্যের সংস্থান ঘটে লক্ষ লক্ষ মানুষের। পাশাপাশি, করোনার (Corona) মত ভয়াবহ মহামারীর সময়ে সাধারণ মানুষের কাছে খাদ্যের জোগান ঠিক রাখতে সম্পূর্ণ বিনামূল্যেই রেশন সরবরাহের সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। এছাড়াও, বিভিন্ন রাজ্যের সরকারের সাথে যৌথভাবে মানুষের কাছে রেশন মারফত প্রয়োজনীয় খাদ্যদ্রব্য তুলে দিয়েছে কেন্দ্র। এমতাবস্থায়, রাজ্যের রেশন গ্রাহকদের জন্য রয়েছে বড় সুখবর।

ইতিমধ্যেই আমাদের রাজ্যে উৎসবের আবহ তৈরি হয়েছে। আর মাত্র কিছুদিন পরেই শুরু হতে চলেছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। তারপরেই একে একে সম্পন্ন হবে লক্ষ্মীপুজো, কালিপুজো এবং ছটপুজোর মত উৎসব। এমতাবস্থায়, এই মরশুমে রেশন গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা নিয়ে এল সরকার। যার ফলে লাভবান হবেন সকলেই।

এদিকে, রাজ্যের খাদ্য ও সরবরাহ দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে যে, চলতি বছরের পুজোর মরশুমে দুই ধরণের রেশন গ্রাহকেরা বিশেষ সুবিধা ভোগ করতে পারবেন। খবর অনুযায়ী, এবার থেকে রেশনে ময়দা, চিনি ও তেল মিলবে বিশেষ ভর্তুকির সাথে। মূলত, আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত এই বিশেষ ভর্তুকির সুবিধা পাবেন গ্রাহকেরা।

যার ফলে, ১ কেজি ভর্তুকিযুক্ত ময়দার দাম হবে ২৯ টাকা। পাশাপাশি, ১ কেজি ভর্তুকিযুক্ত চিনি মাত্র ৩২ টাকায় পাবেন গ্রাহকেরা। এছাড়াও, বিভিন্ন তেলের ক্ষেত্রেও থাকবে বিশেষ ছাড়। জানা গিয়েছে, এই ভর্তুকির ফলে ১ লিটার কাচ্চিঘানি সরষের তেলের দাম হবে ১৬৬ টাকা। পাশাপাশি, ৫০০ মিলিলিটার তেল পাওয়া যাবে ৮৯ টাকা। অপরদিকে, ১ লিটার পাম অয়েলের দাম হবে ১৩৮ টাকা। এছাড়াও, ৫০০ মিলিলিটারের দাম পড়বে ৭০ টাকা।

ration

কারা কারা পাবেন ভর্তুকির সুবিধা: এই প্রসঙ্গে জানা গিয়েছে, আমদের রাজ্যে যাদের অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) বা বিশেষ আগ্রাধিকার প্রাপ্ত (State Priority Ration Cards, SPHH) রেশন কার্ড রয়েছে কেবলমাত্র তাঁরাই এই ভর্তুকির সুবিধা উপভোগ করতে পারবেন। যদিও, বাকি গ্রাহকেরা এই অতিরিক্ত সুবিধে না পেলেও রাজ্য খাদ্য সুরক্ষা যোজনার ১ ও ২ অনুযায়ী নির্ধারিত দরে রেশন দ্রব্য পাবেন।

Related Articles