টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

৪০০ টাকার বেতনে মজদুরি থেকে ১,৬০০ কোটি টাকার সাম্রাজ্য! বড়ই রোমাঞ্চক সুদীপ দত্তের কাহিনী

বাংলা হান্ট ডেস্কঃ ইচ্ছাশক্তি থাকলে মানুষ অসাধ্য সাধন করতে পারে, এ কথা বারবার শুনে এসেছি আমরা। কার্যত তার বাস্তব উদাহরণ Ess Dee Aluminium Pvt Ltd এর প্রতিষ্ঠাতা সুদীপ দত্ত। একসময় তার মাসিক মাইনে ছিল ৪০০ টাকা, সেখান থেকেই ১৬০০ কোটির বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছিলেন তিনি। শুনতে গল্প মনে হলেও সুদীপের জীবন কাহিনী আসলেই কোন সিনেমার চেয়ে কম নয়।

সুদীপের জন্ম পশ্চিমবঙ্গের দুর্গাপুরে, ছোটবেলা থেকে শখ ছিল ইঞ্জিনিয়ার হওয়ার। সেই সূত্র ধরে ১৭ বছর বয়সেই মুম্বাই চলে এসেছিলেন তিনি। সুদীপের বাবা ছিলেন একজন সৈনিক, দুর্ভাগ্যবশত ১৯৭১ এর বাংলাদেশ মুক্তিযুদ্ধে শহীদ হন তিনি। কার্যত তারপর থেকেই শুরু হয় সুদীপের সংগ্রাম। চরম দারিদ্র্যে পরিবারকে সাহায্য করতে ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন ছেড়ে প্যাকেজিং কোম্পানিতে কাজ নিতে হয় তাকে।

সে সময় তার মাইনে ছিল মাত্র ৪০০ টাকা। একটা সময় প্রায় ৪০ কিলোমিটার পায়ে হেঁটে কাজে যেতেন সুদীপ দত্ত। থাকতেন কুড়ি জনের সঙ্গে ঠাসাঠাসি করে একটি ঘরে। কিন্তু সেই প্যাকেজিং কোম্পানিটিও হঠাৎ বন্ধ হতে বসে। সে সময়ে সুদীপ ঠিক করেন একটি ম্যানুফ্যাকচারিং ইউনিট কিনে নেবেন তিনি। তারপর থেকেই কার্যত যাত্রা শুরু। নিজের বুদ্ধি বলে তার মিড-ক্যাপ কোম্পানিকে লার্জ-ক্যাপ কোম্পানিতে পরিণত করেন সুদীপ।

২০০৮ সালে ইন্ডিয়া ফয়েলের মতো কোম্পানি বেদান্ত গ্রুপের কাছ থেকে কিনে নেন তিনি। একটা সময় যে জিন্দাল, বেদান্ত গ্রুপ এবং ইন্ডিয়া ফয়েলের সঙ্গে প্রতিযোগিতা ছিল সুদীপের ছোট্ট কোম্পানির, সেই ইন্ডিয়া ফয়েলেরই মালিক হয়ে বসেন দুর্গাপুরের এই বঙ্গসন্তান। পরবর্তী ক্ষেত্রে একসময় তার তৈরি Ess Dee Aluminium Pvt Ltd প্রায় ১৬৮৫ কোটি টাকার সম্পত্তি তৈরি করেছিল। তবে যে কোম্পানির উত্থান ছিল গল্পের মত পরবর্তী ক্ষেত্রে তাঁর সাফল্য ধরে রাখতে ব্যর্থ হয়। যার ফলে একটা সময় দেউলিয়া ঘোষণা করতে হয় Ess Dee Aluminium Pvt Ltd-কে।

 

Related Articles

Back to top button