টাইমলাইনভারত

বড় জয় কৃষকদের, কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

বাংলাহান্ট ডেস্কঃ অবশেষে জয় হল কৃষকদের (farmer)। বড় ধাক্কা পেল কেন্দ্র সরকার। কেন্দ্র সরকারের (Central Government) পেশ করা যে তিনটি কৃষি বিল (agricultural bill) প্রত্যাহারের দাবীতে বেশ কয়েকদিন ধরে দিল্লী সীমান্ত এলাকায় আন্দোলনরত কৃষকদের জয় হল। সুপ্রিম কোর্ট নতুন কৃষি আইনের উপর জারি করল স্থগিতাদেশ।

সুপ্রিম কোর্টের তরফ থেকে চার বিশেষজ্ঞকে নিয়ে একটি কমিটি গঠন করার নির্দেশ দেওয়া হয়েছে। এই কমিটি সরকার এবং কৃষক দুপক্ষের কথোপকথন শুনবে এবং পরবর্তী কোন সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত এই আইন স্থগিত রাখার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

20201128036L Bangla Hunt Bengali News

সোমবার কৃষি আইনের উপর স্থগিতাদেশ জারি করার ইঙ্গিত দিয়েছিল সুপ্রিম কোর্ট। জানানো হয়েছিল, কেন্দ্র সরকার যদি এই আইন স্থগিত না করে, তাহলে সুপ্রিম কোর্ট থেকে নির্দেশিকা জারি করা হবে। তবে অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল সুপ্রিম কোর্টের নির্দেশ না দেওয়ার জন্য শুনানি চলাকালীন বিচারপতিদের অনেক করে অনুরোধ করেছিলেন। তিনি বারবার বোঝানোর চেষ্টা করেছিলেন, এই কৃষি আইন কৃষকদের পক্ষেই রয়েছে এবং এতে কৃষকদের জমি কেড়ে নেওয়ার কোন প্রচেষ্টা নেই। কিন্তু কোন কিছুই আর শুনল না সুপ্রিম কোর্টের বিচারপতিরা। সরাসরি জানিয়ে দিলেন নিজেদের সিদ্ধান্ত।

সুপ্রিম কোর্টের সিদ্ধান্তে নিজেদের জয় হয়েছে বলে আনন্দিত, উচ্ছ্বসিত কৃষকরা। এদিকে আবার সুপ্রিম কোর্ট থেকে যে ৪ জনের একটি কমিটি গঠন করা হয়েছে, সেই কমিটিতে রয়েছেন- আন্তর্জাতিক নীতি নির্ধারক প্রমোদ কুমার যোশী, কৃষি অর্থনীতিবিদ অশোক গুলাটি, মহারাষ্ট্রের শিবখেরি সংগঠনের নেতা অনিল ধনওয়াত এবং কৃষক নেতা জিতেন্দর সিং মান।

Back to top button