টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারতের তৈরি সালমা বাঁধ উড়িয়ে দেওয়ার ছক কষেছিল তালিবানরা, উল্টে প্রাণ হারাল কয়েকজন জঙ্গি

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) তৈরি সালমা বাঁধে (salma dam) হামলার ছক কষে ছিল তালিবানরা (taliban)। তালিবানদের সেই পরিকল্পনা ভেস্তে দিল আফগানবাহিনী (afghan forces)। মঙ্গলবার রাতেই তালিবানদের এই ছক ভেস্তে দেয় আফগানবাহিনী। এই ঘটনায় বেশ কয়েক জন জঙ্গি নিহত হয়েছে বলে খবর।

ভারতের তৈরি করা এই সালমা বাঁধ উদ্বোধনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৬ সালে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির সঙ্গেই এই বাঁধ উদ্বোধনে অংশ নিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের নিশান স্বরূপ আফগানিস্তানের হেরাট প্রদেশে এই সালমা বাঁধ তৈরি করা হয়।

বর্তমানে আফগানিস্তানের ২২৩টি জেলা দখল করার পর, এবার এই বাঁধের দিকেই নজর পড়েছে তলিবানদের। তবে নজর দিয়েও, এই বাঁধে হামলার পরিকল্পনা বাস্তবায়িত করতে পারেনি তালিবানরা। মঙ্গলবার রাতে তালিবানদের অভিসন্ধি আঁচ করে পেরে, ঝাঁপিয়ে পড়ে আফগানবাহিনী। এই ঘটনায় ঘটনাস্থল থেকে কিছু জঙ্গি পালিয়ে গেলেও, প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন।

এই ঘটনার কথা নিজের ট্যুইটার অ্যাকাউন্ট থেকে ট্যুইট করে জানান আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ফাওয়াদ আমন। তিনি জানান, ‘গত মাসে একবার সালমা বাঁধে হামলা করার পরিকল্পনা করেছিল তালিবানরা। তখন সালমা বাঁধ লক্ষ্য করে পর পর রকেট হামলা চালালেও, তা লক্ষ্যভ্রষ্ট হয়ে যায়। এরপর আবারও মঙ্গলবার সালমা বাঁধে হামলা করার ছক করে তালিবানরা। জঙ্গিদের পরিকল্পনা বুঝতে পেরে আফগান বাহিনীর পাল্টা হামলায় ময়দান ছেড়ে কয়েকজন পালাতে সক্ষম হলেও, মারা যায় বেশ কয়েকজন জঙ্গি’।

Related Articles

Back to top button