টাইমলাইনপশ্চিমবঙ্গ

Indian Railways: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, কলকাতা থেকে শিলিগুড়ির সফর কমবে ৩ ঘণ্টা

বাংলাহান্ট ডেস্ক : অপেক্ষা আর মাত্র কিছু মাসের। প্রায় তিন ঘণ্টা রেলের দূরত্ব কমতে চলেছে উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গের। কিন্তু কিভাবে? সুত্র মারফত পাওয়া খবর অনুযায়ী, অতি দ্রুত মুর্শিদাবাদের আজিমগঞ্জ-নসিপুর রেল ব্রিজের বাকি অংশের কাজ শুরু হবে । সেই কাজ শেষ হয়ে গেলে রাতারাতি উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গে রেল যাত্রার সময় কমে যাবে ।

প্রসঙ্গত, ২০০৪ সালে এই রেল প্রকল্পের শিলান্যাস হয়। বাজেট ধরা হয় প্রায় ৪৬.৭০ কোটি টাকা। ভাগীরথী নদীর উপর এই ব্রিজ দিয়ে ট্রেন চলাচল শুরু হওয়ার কথা ছিল ২০১০ সালে। কিন্তু এই প্রকল্প শুরুর পর থেকেই ধাক্কা খেতে শুরু করে। মাত্র ৪৬২ মিটার জমি নিয়ে শুরু হয় অশান্তি। অবশেষে হয়তো সেই জট খুলে গিয়ে বাকি অংশের কাজ শুরু হতে চলেছে দ্রুত।

মুর্শিদাবাদ জেলার বিজেপি বিধায়ক গৌরীশংকর ঘোষ জানিয়েছেন,”২০২১ সালে আমি রেলের জিএম আর ডিআরএম এর সাথে দেখা করেছিলাম। সেই সময় আমাকে তারা জানায় যে ব্রিজের ফাইলটি আপাতত বন্ধ রাখা হয়েছে। তারপর ডিসেম্বর মাসে দেখা করি রেলমন্ত্রীর সাথে। তিনি আশ্বাস দিয়েছিলেন দফতরের আধিকারিকদের সাথে এই বিষয়ে কথা বলবেন।”

পাশাপাশি এই বিজেপি বিধায়কের দাবি, যে পরিমাণ জমির জন্য প্রকল্পটি থমকে আছে সেই জমির মালিক অর্থাৎ কৃষকরা লিখিতভাবে জানিয়েছেন যে তাদের এই বিষয়ে কোন আপত্তি নেই। এই বছর নভেম্বর মাস থেকে ব্রিজের বাকি অংশের কাজ শুরু করতে পারে রেল দপ্তর। বিধায়কের আশা কাজ সম্পূর্ণ হলে আগামী বছর মার্চ – এপ্রিলের মধ্যেই এই ব্রিজের উপর দিয়ে চলাচল শুরু করবে ট্রেন।

এই প্রকল্প বাস্তবায়িত হলে উত্তরবঙ্গের সাথে দক্ষিণবঙ্গের রেল যোগাযোগের সময় অনেকটাই কমে যাবে। তখন আর উত্তরবঙ্গগামী ট্রেনগুলিকে বর্ধমান ঘুরে যেতে হবে না। শিয়ালদা বা হাওড়া থেকে ট্রেনে বসলে সরাসরি বহরমপুর, মুর্শিদাবাদ, আজিমগঞ্জ হয়ে পৌঁছে যাওয়া যাবে উত্তরবঙ্গে। প্রায় ১৩০ কিলোমিটার পথ হ্রাস পাবে এই যাত্রা পথে।

Related Articles