টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ট্রাম্প প্রশাসনের, লঞ্চ করল প্ল্যান 18

বাংলাহান্ট ডেস্কঃ সুপার পাওয়ার আমেরিকার (United States) সরকার ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) বর্তমানে করোনা (COVID-19) সংকটে আবদ্ধ। ভারতকে (India) বন্ধুদেশ হিসাবে নির্বাচন করে, যেকোনো পরিস্থিতিতে প্রথমে ভারতের থেকেই সাহায্য প্রার্থী হচ্ছে। অন্যদিকে, চীনকে করোনা ভাইরাসের উৎপত্তি স্থল হিসাবে দোষারোপ করে, সবরকম হুমকি দিয়ে চলেছে।

103150901  103144942 trump 23rd august epa 2 Bangla Hunt Bengali News

করোনা ভাইরাস ছড়ানোয় দোষী চীন
আমেরিকার সাংসদ চীনের সরকারকে করোনা ভাইরাস ছড়ানোর কারণে চীনের মিথ্যে প্রমাণ, সত্য গোপন ইত্যাদি বিষয়কে কেন্দ্র করে ১৮ টি সুপ্রিযোজনার বিষয়কে প্রকাশ্যে এনেছে। উল্টোদিকে ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করে যাচ্ছে। আমেরিকার সেনেটর ১৮ টি সুপ্রিযোজনার বিষয়ে বিস্তারিত বলেন, ‘চীন সরকার এই মারণ ভাইরাসের বিষয়ে গোপন করে গেছিল, যার কারণে আমেরিকায় হাজার হাজার মানুষের মৃত্যু হল’।

চীনের বিরুদ্ধে হুঁশিয়ারি বার্তা
তিনি আরও বলেন, ‘তারা চীনা নাগরিকদের শ্রম, পরিশ্রমের মধ্যে আবদ্ধ করে রাখে। আমেরিকার প্রযুক্তি এবং কাজ হরণ করে, আমেরিকাবাসীর ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এই বিষয়টা আমেরিকা এবং বিভিন্ন দেশের জন্য একটা হুঁশিয়ারি বার্তা। আমার মতামত, চীন সরকারকে করোনা ভাইরাসের বিষয়ে মিথ্যে বলার জন্য দোষী স্বাবস্ত করে, আমেরিকার অর্থ ব্যবস্থা, রাস্ট্রসুরক্ষা এবং জনগণের সুরক্ষার বিষয়ে ভেবে চীনের বিরুদ্ধে যাবে’।

759042 XiJingpingAFP 1410066939 Bangla Hunt Bengali News

সুরক্ষা ব্যবস্থা মজবুতকরণ
এই যোজনার মধ্যে প্যেসেফিক ডিফারেন্স ইনিশিয়েটিভ নামের এক কার্জক্রম শুরু করার কথা বলা হয়েছে। যার মধ্যে ২০ বিলিয়ন ডলারের ফান্ডিং করা হবে আমেরিকার তরফ থেকে সৈন্যদের জন্য। এই পদ্ধতির মাধ্যমে সুরক্ষা বিষয়ে সৈন্য ব্যবস্থা আরও মজবুত করা হবে।

চীন বাদে সাহায্য পাচ্ছে বিভিন্ন দেশ
এর পাশাপাশি সেনেটর থেকে ভারত, তাইওয়ান এবং ভিয়েতনামকে সেস্ট অফ দ্যা আর্থ ট্যান উপকরণের বিক্রিকে মঞ্জুরি দিয়েছে। এছাড়াও জাপান এবং দক্ষিণ করিয়াকে সেনার পুনর্গঠন এবং ঘাতক ইলেকট্রিক সরঞ্জামের সাহায্যের আশ্বাস দিয়েছে। এবং বলা হয়েছে, চীন থেকে সমস্ত উৎপাদন ব্যবস্থা ধীরে ধীরে সরিয়ে নিয়ে এসে, চীনের সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করা হবে।

Back to top button