আন্তর্জাতিকটাইমলাইন

বড় খবরঃ ভারতের চাপে মাথা নত পাকিস্তানের, গ্রেফতার করা দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হল ইসলামাবাদ

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের (Pakistan) রাজধানী ইসলামাবাদ (Islamabad) ভারতীয় হাই কমিশনের (High Commision of India) দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হল। পাকিস্তানের এই পদক্ষেপ ভারতের বিদেশ মন্ত্রালয় দ্বারা পাকিস্তানের হাই কমিশনারকে তলব করার পর নেওয়া হয়। ভারতের বিদেশ মন্ত্রালয় পাকিস্তানকে কড়া নির্দেশ দিয়ে বলেছিল যে, ভারতের দুই আধিকারিককে যেন তাদের বাহন সমত অতি সত্বর ছেড়ে দেওয়া হয়। এরপরই পাকিস্তান দুই আধিকারিককে ছাড়তে বাধ্য হয়।

যদিও বিদেশ মন্ত্রালয়ের কাছে পাকিস্তানের কার্যকারী হাই কমিশনার জানিয়েছিল যে, ভারতীয় আধিকারিকদের কাছে জিজ্ঞাসাবাদ করার সময় তাদের উপর কোন অত্যাচার করা হয়নি। ভারতীয় আধিকারিকদের সুরক্ষা দেওয়ার জন্য ভারতের তরফ থেকে পাকিস্তানের আধিকারিকদের দায়িত্ব দেওয়া হয়েছিল। আর এর কিছুক্ষণ পরেই ইসলামাবাদ ভারতীয় আধিকারিকদের ছেড়ে দেয়।

উল্লেখ্য, ইসলামাবাদ পুলিশ ভারতীয় হাই কমিশনের দুই অফিসারকে গ্রেফতার করে। সুত্র অনুযায়ী, দুই আধিকারিককে হিট অ্যান্ড রান মামলায় গ্রেফতার করা হয়েছিল। পুলিশের অভিযোগ দুজনে এক রাস্তায় চলা ব্যাক্তিকে গাড়ি দিয়ে ধাক্কা মেরে সেখান থেকে পালিয়ে যায়। পাকিস্তানি মিডিয়া পুলিশের সুত্র থেকে খবর পেয়ে এই খবর সামনে এনেছিল।

গ্রেফতার হওয়া দুজনেই CISF এর অফিসার। দুজনের বিরুদ্ধে হিট অ্যান্ড রানের অভিযোগ করা হয়েছে। যদিও এই মামলায় তাঁরা খুব শীঘ্রই জামিনে ছাড়া পেয়ে যাবেন বলে আগেই আশা করা হচ্ছিল।

ইসলামাবাদের দুই CISF  আধিকারিকদের পিটিভি চ্যানেলে দেখানো হয়। সুত্র অনুযায়ী, দুর্ঘটনায় এক ব্যাক্তি জখম হয়ে। আর এই দুর্ঘটনার অভিযোগের ভিত্তিতে দুজনকে ইসলামাবাদ পুলিশ গ্রেফতার করে। এই গ্রেফতারির পর ভারতে বিদেশ মন্ত্রালয় পাকিস্তানের সিডিএ-কে সমন করে। পাকিস্তানি মিডিয়ার খবরের উপর ভিত্তি করে বিদেশ মন্ত্রালয় পাকিস্তানের বিরুদ্ধে তীব্র আপত্তি জাহির করে।

বিদেশ মন্ত্রালয় আগেই জানিয়ে দিয়েছিল যে, ভারতীয় আধিকারিকদের সাথে যেন কোন প্রকারের প্রতারণা না করা হয়। পাকিস্তানের দায়িত্ব হল ভারতীয় আধিকারিকদের সুরক্ষার বন্দোবস্ত করা আর এই সমস্যার সমাধান কূটনৈতিক ভাবে করা। পাকিস্তানকে বলা হয়েছিল যে, দুই আধিকারিকদের গাড়িতে বসিয়ে যত তাড়াতাড়ি সম্ভব হাই কমিশনে পৌঁছে দেওয়া।

Back to top button