আন্তর্জাতিকটাইমলাইন

কোরানা সঙ্কটেই বিশেষ বিমানে ১৬১ ‘অপরাধীকে’ ভারতে ফেরত পাঠাচ্ছে আমেরিকা

বাংলাহান্ট ডেস্কঃ অবৈধ ভাবে মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য স্থান হয়েছিল শ্রীঘরে। কিন্তু চাঞ্চল্যকর বিষয় হলো, এনারা সকলেই ‘অপরাধী’।চলতি সপ্তাহের মধ্যেই ১৬১ জন ভারতীয়কে (indian) নিজেদের দেশে ফেরত পাঠাবে আমেরিকা (America)। মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য স্থান হয়েছিল শ্রীঘরে। এই ১৬১ জনের মধ্যে তিনজন মহিলা ও দুজন ১৯ বছরের যুবকও রয়েছে। ১৬১ জনের মধ্যে ৭৬ জন হরিয়ানার, ৫৬ জন পঞ্জাবের, ১২ জন গুজরাটের এবং বাকিরা উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও গোয়ার বাসিন্দা।

এরা আমেরিকার প্রায় ৯৫টি জেলে ১৭৩৯ জন ভরতীয় কারাবন্দিদের মধ্য থেকে কয়েকজন। সকলেই অবৈধ ভাবে আমেরিকায় প্রবেশের দায়ে ধৃত। তবে মার্কিন মলুকের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (Immigration and Customs Enforcement) অবশ্য বলছে ২০১৮ সালেও ৬১১ জন এরকম ভারতীয়কে বাড়ি পাঠিয়েছিল তাঁরা। এখনও মোট কতজন ভারতীয় সমগ্র আমেরিকা জুড়ে কারাবন্দি রয়েছেন, তা কার্যত অজানা আমেরিকা পঞ্জাবি সংগঠনের অন্যতম প্রধান সান্তাম সিং চাহালের কাছে।

যদিও কারাবন্দিরা নিজের দেশে নির্যাতনের স্বীকার হয়েছে এই মর্মে আদালতের কাছে অ্যাসাইলামে পাঠানোর অনুমতি চেয়েছিল। কিন্তু আমেরিকার কোর্ট সব অনুরোধ বাতিল করে বিশেষ বিমানে তাঁদের বাড়ি ফেরানোর পক্ষে রায় দিয়েছে। সান্তাম সিং চাহাল, যিনি ৬ বছর ধরে এই বন্দিদের জন্য কাজ করে চলেছেন, তিনি অবশ্য বলেছেন, “উত্তর ভারত, বিশেষত পঞ্জাবের কোনও সংগঠন এদের অবৈধ ভাবে বর্ডার অতিক্রম করতে উস্কানি দেয়। রাজ্য ও কেন্দ্রের ব্যবস্থা নেওয়া উচিত।”

Back to top button