আন্তর্জাতিকটাইমলাইনভারত

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে ভারত সফরে মার্কিন বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রী, আয়োজিত হবে গুরুত্বপূর্ণ বৈঠকের

Bangla Hunt Desk: ভারত (India) সফরে আসছেন মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও (Mike Pompeo) এবং প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার (Mark Espar)। মঙ্গলবার আয়োজিত 2 + 2 বৈঠকে অংশ নিতেই তারা ভারতে আসছেন। এই বৈঠকে অংশ নেবেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সোমবারই চলে এসেছেন ভারতে।

ভারত আমেরিকার 2 + 2 বৈঠক
পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চীনের সাথে ভারতের সীমা বিবাদের উত্তেজনার মধ্যেই আয়োজিত হতে চলেছে দুই দেশের এই 2 + 2 বৈঠক। বর্তমান সময়ে দুই দেশের মধ্যেই এই বিষয়ে ব্যস্ততা তুঙ্গে। আগামী ৩ রা নভেম্বর আমেরিকায় রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

মার্কিন বিদেশমন্ত্রীর ট্যুইট
সফরের পূর্বে মার্কিন বিদেশমন্ত্রী মাইক পম্পেও এক ট্যুইট করে লিখেছেন, ‘আমরা ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ এবং ইন্দোনেশিয়া সফরে যাচ্ছি। আমাদের সহযোগী দেশগুলোকে ধন্যবাদ জানাচ্ছি একটি স্বাধীন এবং উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক পদ্ধতি প্রচারের উদ্দেশ্যে আমাদের সঙ্গে যোগদান করার জন্য’।

সূত্র মারফত জানা গিয়েছে, এই 2 + 2 বৈঠকে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব বৃদ্ধির পাশাপাশি চীনের আগ্রাসণের বিরুদ্ধে যোগ্য জবাব দেওয়ার বিষয়েও আলোচনা করা হবে। বৈঠক শেষে মার্কিন প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গেও দেখা করবেন বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, ২০১৮ সালের সেপ্টেম্বরে ভারত এবং আমেরিকার মধ্যে এই বৈঠক দিল্লীতে অনুষ্ঠিত হয়েছিল। এমনকি ২০১৯ সালের ডিসেম্বরেও ওয়াশিংটনে এই আলোচনার দ্বিতীয় সংস্করণ অনুষ্ঠিত হয়েছিল। বর্তমানে এই বৈঠকের তৃতীয় সংস্করণ আলোচনা আয়োজিত হওয়ার লক্ষ্যে।

Back to top button