আন্তর্জাতিকটাইমলাইন

ইরানের মিসাইল সিস্টেম ধ্বংস করতে চাইল আমেরিকা

বাংলা হান্ট ডেস্ক: আমেরিকার তেলের ট্যাংকারে বিস্ফোরণ নিয়ে শুরু হয়েছিল সূত্রপাত। তারপর কয়েকদিন আগে মার্কিন ড্রোন নামিয়ে দিয়েছিল ইরান। ইরানের এই ধৃষ্টতা যে আমেরিকা মেনে নেবে না এটাই স্বাভাবিক। ট্রাম্প ইরানের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার পদক্ষেপ নিয়েছিল কিন্তু প্রাণহানি হবে বলে শেষ মুহূর্তে সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন তিনি। কিন্তু আমেরিকা যে যেনতেন প্রকারে ইরানকে জবাব দেবে তা জানা কথা। তাই এবার আমেরিকা ইরানের মিসাইল ডিফেন্স কন্ট্রোল সিস্টেম ও নজরদারি নেটওয়ার্কের ওপর সাইবার হামলা চালালো।

2Lt William Liggett works at the Air Force Space Command Network Operations & Security Center at Peterson Air Force Base in Colorado Springs, Colorado July 20, 2010. REUTERS/Rick Wilking

আমেরিকা মিসাইল না ছুঁড়ে অন্যভাবে জবাব দিয়েছে ইরানকে। যে কম্পিউটারের মাধ্যমে নিজেদের রকেট লঞ্চ সিস্টেম কন্ট্রোল করত সেটিকে অকেজো করে দিয়েছে আমেরিকা।

ট্রাম্প আগেই জানিয়েছেন ইরান যদি পরমাণু অস্ত্র ত্যাগ করে তাহলে আমেরিকা তেহরানের সব থেকে ভাল বন্ধু হবে। কিন্তু ইরান যদি আমেরিকার উপর হামলা চালায় তারা কিছুতেই চুপ করে বসে থাকবে না আমেরিকা প্রশাসন। বেশ কিছুদিন ধরেই আমেরিকা ও ইরানের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। সন্দেহ যে কোন সময় তৈরি হতে পারে যুদ্ধকালীন পরিস্থিতি। আমেরিকা ও ইরানের মধ্যে যুদ্ধ বাধলে যে গোটা বিশ্ব সমস্যায় পড়বে এ নিয়ে কোন সন্দেহ নেই।

Back to top button
Close