টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

পুরসভা নির্বাচনে ইভিএম ব্যবহার নয়, ব্যালটে ভোট, সিদ্ধান্ত নবান্নের

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর ২১ জুলাই-এর মঞ্চ থেকে ইভিএম নয়, ব্যালটে ভোট ফেরানোর দাবি জানিয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের পুরভোট সেই ব্যালটেই করার সিদ্ধান্ত নিল  এ রাজ্যের সরকার। সামনেই গোটা রাজ্যে পুরভোট, আর ভোট প্রক্রিয়া ব্যালট পেপারেই হবে, তা আগে থেকে জানিয়ে দিল রাজ্যের শাসকদল।

সূত্রের খবর, আপাতত যেটা ঠিক করা হয়েছে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষা শেষ ও রমজান মাস শুরুর মধ্যবর্তী সময়ে ভোট প্রক্রিয়া করানো হবে। এপ্রিলের শুরুতে কলকাতা, হাওড়া পুরভোট। শেষের সপ্তাহে বাকি পুরসভার ভোট । সব মিলিয়ে হয়তো দু-তিন দফায় ভোট হবে রাজ্যে।

তবে রাজ্যের নির্বাচন কমিশনের কিছুটা আপত্তি ছিল ব্যালটে ভোট করানোর জন্য, কারণ ইভিএম-এ ভোট করানোয় ঝামেলা অনেক কম। কিন্তু ব্যালট সিস্টেম ফেরালে নির্বাচনী কর্মীদের অনেক বেশি সময় লেগে যাবে। সেইসঙ্গে নিরাপত্তার বিষয়টিও ভাবনার আছে।

গোটা রাজ্যে ১১০টি পুরসভার ভোটে বুথের সংখ্যা প্রায় ১৮ হাজার। শুধু কলকাতাতেই বুথের সংখ্যআ ৪ হাজার ৭০০ এবং হাওড়ার ১২০০। এতগুলো বুথে ব্যালটে ভোট হলে স্বভাবতই তা খুবই সময় সাপেক্ষ এবং অনেকটাই ঝামেলার হবে বলে মনে করছে রাজ্য নির্বাচন কমিশন।

কিন্তু রাজ্য সরকার পুরভোট ব্যালট করবে বলেই সিদ্ধান্ত নিয়েছে। লোকসভা নির্বাচনে তৃণমূলের ফলাফল খারাপ হওয়ার পর ইভিএম-এ কারচুপি নিয়ে সরব হয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তাই ব্যালটে ভোট করার কথা ইতিমধ্যেই রাজ্য নির্বাচন কমিশনকে জানিয়ে দিয়েছে নবান্ন। ১০ ফেব্রুয়ারির পর নির্বাচনের দিনক্ষণ সম্পর্কে জানিয়ে দেওয়া হবে কমিশনকে, নবান্ন সূত্রে খবর।

 

 

Back to top button
Close