টাইমলাইনভারত

অসম, উত্তর প্রদেশের পর এবার উত্তরাখণ্ড! জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন লাগু করার তোরজোড় ধামি সরকারের

বাংলাহান্ট ডেস্কঃ জনসংখ্যা নিয়ন্ত্রণে নতুন বিল আনার সিদ্ধান্ত নিচ্ছে উত্তরাখণ্ড (uttarakhand) সরকার। রাজ্যের জনসংখ্যাতাত্ত্বিক এবং সামাজিক অবস্থার কথা মাথায় রেখে, উত্তর প্রদেশ সরকার কর্তৃক জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল নিজের রাজ্যেও চালু করতে চলেছে উত্তরাখণ্ড সরকার।

জানা গিয়েছে, ২ মাস আগে থেকেই এই মর্মে কাজ শুরু করে দিয়েছে পুষ্কর সিং ধামি সরকার। যে কারণে বর্তমানে উত্তর প্রদেশ সরকার কর্তৃক আইন ভালো ভাবে বিষয়ে দেখা হচ্ছে।

গত ১৫ ই আগস্ট দেরাদুনে আয়োজিত বৈঠকের পরবর্তীতে মুখ্যমন্ত্রী ধামি ঘোষণা করেছিলেন, রাজ্যে এই ধরনের আইন কার্যকর করতে প্রয়োজনীয় তথ্য এবং পরামর্শ দেওয়া হবে। জানা গিয়েছে, সেই কমিটি এখনও গঠিত না হলেও, জনসংখ্যা নিয়ন্ত্রণ আইনের খাতে উত্তর প্রদেশের আইনটি খতিয়ে দেখা হচ্ছে। ধারণা করা হচ্ছে, শীঘ্রই উত্তরাখণ্ডেও এই ধরনের আইন চালু করা হবে।

উত্তর প্রদেশের আইন বলা আছে, দুইয়ের বেশি সন্তান হলে সরকারী সুবিধা পাবে না সেই পরিবার। জনসংখ্যা নিয়ন্ত্রণের ক্ষেত্রে দুইয়ের বেশি সন্তান নেওয়া যাবে না। দুইয়ের বেশি সন্তান থাকা পরিবারের কেউ স্থানীয় সংস্থা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় অংশও নিতে পারবেন না। এমনকি দুইয়ের বেশি সন্তান হলে, সেই পরিবার সরকারি চাকরির আবেদনও করতে পারবে না।
তাঁরা পাবে না সরকারি ভর্তুকিও।

Related Articles

Back to top button