টাইমলাইনপশ্চিমবঙ্গভারতকলকাতা

নেতাজি স্মরণে মোদীর ব্রহ্মাস্ত্রঃ সুভাষের নামে পরিচিত হতে পারে ভিক্টোরিয়া মেমোরিয়াল

বাংলাহান্ট ডেস্কঃ হাওড়ার কালকা মেলের পর এবার খোদ কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial)! নেতাজি সুভাষ চন্দ্র বসুকে সম্মান জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শ্রদ্ধার্ঘ্য! কলকাতা ভিক্টোরিয়া মেমোরিয়ালের নাম বদলে হতে পারে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামে। সূত্রের খবর, নেতজির ১২৫তম জন্মবার্ষিকী পালনের দিন কলকাতায় এসে এই ঘোষণা করতে পারেন স্বয়ং প্রধানমন্ত্রী মোদী।

চলতি বছরই ১০০ বছরে পা দিয়েছে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল। আর এই বছরই নেতাজির ১২৫তম জন্মবার্ষিকী পালনের জন্য রাজ্য এবং কেন্দ্রের তরফ থেকে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। সারা বছর ধরে আয়োজিত অনুষ্ঠান পরিচালনার দায়িত্ব থাকছে সেই কমিটির উপর।

এদিকে পূর্বেই ২৩ জানুয়ারি দিনটিকে পরাক্রম দিবস হিসেবেও ঘোষণা করেছে কেন্দ্র সরকার। তারউপর হাওড়া কালকা মেলের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘নেতাজি এক্সপ্রেস’। নির্বাচনের পূর্বে নেতাজি স্মরণে বেশ উঠে পড়ে লেগেছে কেন্দ্র এবং রাজ্য সরকার। তারই বেশ কিছু ঝলক দেখা যাচ্ছে বর্তমান সময়ে।

অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল জানিয়েছেন, কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে আগামি ২৩ শে জানুয়ারি পরাক্রম দিবসের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদিনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকেও। আশা করা যাচ্ছে, শনিবার একই মঞ্চে দেখা যেতে পারে প্রধানমন্ত্রী এবং বাংলার মুখ্যমন্ত্রীকে।

সূত্রের খবর, শনিবার দিনই কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়াল হলে দাঁড়িয়েই নাম বদলের ঘোষণা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ব্রিটিশ আমলে তৈরি এই স্মৃতি সৌধের নাম রাখা হতে পারে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নামে।

Back to top button