টাইমলাইনভারত

ইচ্ছাশক্তির জয়ঃ বাবা মারা যাওয়ার পর মজদূরী করে পড়িয়েছিলেন মা, আজ ছেলে হলেন IAS অফিসার!

Bangla Hunt Desk: মনের জোর আর চেষ্টাই যে আসল ক্ষমতা, রাজস্থানের অরবিন্দ কুমার মীনা (Arvind Kumar Meena) তা সকলের সামনে প্রমাণ করে দেখালনে। অনেক ছোট বয়সে বাবাকে হারিয়ে, মা শ্রমিকের কাজ করলেও, কোন দারিদ্র তার প্রতিভাকে আকটাকে পারেনি। আজ সে তার সাফল্যের জোরে পরিবারের মুখে হাসি ফুটিয়েছে।

IAS হন অরবিন্দ
২০১৯ সালের ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল সম্প্রতি ঘোষণা করা হয়েছে। এই ফলাফল বেরনোর পর রাজস্থানের দৌসা জেলার সিকরাই মহকুমা এলাকার নাহারখোহড়া গ্রাম গ্রামের বাসিন্দা অরবিন্দ কুমার মীনার জীবনে এক বড় পরিবর্তন ঘটে যায়। বিপিএল পরিবারের প্রথম ছেলে যে আইএএস (IAS) পরীক্ষায় সফল হয়েছেন।

আবেগাপ্লুত অরবিন্দের মা
অরবিন্দ কুমার মীনার এই সাফল্যে তার পরিবারের পাশাপাশি তার গ্রামবাসীও খুশি। বর্তমান তরুণ প্রজন্মের কাছে তিনি এক অণুপ্রেরণার সঞ্চার করেছেন। তার মা ছেলের এই সাফল্যে জানিয়েছেন, অরবিন্দ ১২ বছর বয়সে তার বাবাকে হারান। এরপর পুরো পরিবারের দায়িত্ব এসে পরে আমার উপর। দারিদ্র্যের কারণে বিপিএল বিভাগে যোগ দেয় অরবিন্দ। অনেক কষ্ট করে পড়াশুনা চালিয়ে যায় অরবিন্দ’।

উৎফুল্ল অরবিন্দ
২০২০ সালের ৪ ই আগস্ট ইউপিএসসি ফলাফল বের হলে, অরবিন্দের আইএএস অফিসার হওয়ার বহু প্রতীক্ষিত স্বপ্ন পূরণ হয়। সাফল্যের এই নিরিখে পৌঁছে অরবিন্দ জানিয়েছেন, ‘ছোট বয়সে বাবাকে হারালেও, মা আমার পড়াশুনা কখনই ছাড়তে বলেননি। দারিদ্রের কারণে যখন পড়শুনা ছাড়তে চেয়েছিলাম, তখন মা অনেক সাহস যুগিয়েছিল’।

Back to top button