টাইমলাইনভাইরালভারত

এই গ্রামের মানুষের দাবি তারা শ্রীকৃষ্ণের বংশধর, দুধ বিক্রি না করে ব্যাবহার হয় দরিদ্র নারায়ণের সেবায়

বাংলাহান্ট ডেস্কঃ গোরু (cow) নেই এমন গ্রাম ভারতে একটাও পাওয়া যাবে কিনা সন্দেহ আছে। প্রাচীন কাল থেকেই ভারতে (india) গোরু পালনের প্রচলন রয়েছে৷ আর এই গোরু পালন ও তার দুধ (milk) বিক্রি করে জীবিকা নির্বাহ করেন অনেক ব্যক্তি। কিন্তু ভার‍তে এমনও গ্রাম আছে যেখানে প্রচুর গোরু পালন করা হয়৷ প্রতিদিন দোয়ানো হয় বিশাল পরিমানে দুধও। কিন্তু সেই দুধ বা দুগ্ধজাত বস্তু কোনোটাই বিক্রি করেন না গ্রামের কোনো মানুষ।

Krishna and balaram with cows

মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলায় অবস্থিত ইয়েলি গাঁও। এই গ্রামের অধিবাসীদের বিশ্বাস তারা শ্রীকৃষ্ণের উত্তর পুরুষ। এই বিশ্বাস থেকে তারা কখনোই অর্থের বিনিময়ে দুধ বা দুধের তৈরি কোনো খাবারই বিক্রি করেনি। বরং গরীব মানুষকে অতিরিক্ত দুধ দেওয়া হয় বিনামূল্যেই।

জানা যাচ্ছে, এই গ্রামের ৯০ শতাংশ বাড়িতেই গোরু সহ একাধিক দুগ্ধ প্রদানকারী প্রাণী পালন করা হয়ে থাকে। কিন্তু কোনো দিনও তারা দুধ বিক্রি করেন না। অতিরিক্ত দুধ উৎপাদন হলে তা দিয়ে দুগ্ধজাত দ্রব্য তৈরি করে তাও দিয়ে দেওয়া হয় দরিদ্র মানুষদের। কয়েকশ বছর ধরে এই গ্রামে চলে আসছে এই পরম্পরা। এই গ্রামে কয়েকঘর মুসলিম পরিবারও বসবাস করেন। গ্রামের প্রথা মেনে তারাও বিক্রি করেন না দুধ।

Radha krishna

প্রতিবছর এই গ্রামে নিয়ম মেনে পালন হয় কৃষ্ণ জন্মাষ্টমী। কিন্তু করোনা পরিস্থিতির কারনে এবার সেই জাঁকজমকের অনেকটাই ফিকে। এই অনুষ্ঠানে অংশগ্রহন করেন গ্রামের মুসলিমরাও

 

Back to top button
Close