আন্তর্জাতিকটাইমলাইন

একেই বলে দেশপ্রেম! শত্রুপক্ষের বিরুদ্ধে যুদ্ধে নামছেন আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর স্ত্রী

বাংলাহান্ট ডেস্কঃ আর্মেনিয়া (Armenia) প্রমাণ করে দিল দেশপ্রেম কাকে বলে, যুদ্ধকালীন পরিস্থিতিতে দেশের সেনাদের কিভবে সমর্থন করে দেশবাসীর পাশে থাকা যায়। বিগত বেশ কয়েকদিন ধরে আর্মেনিয়া এবং আজারবেইজান (Azerbaijan) মধ্যে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। যুদ্ধের ফলে বেশ কয়েকশ সেনা নিহতও হয়ে গিয়েছে। তৃতীয় বিশ্বযুদ্ধের পরিস্থিতি তৈরি হওয়ার মুখে।

মাঠে নামলেন প্রধানমন্ত্রীর স্ত্রী
আর্মেনিয়া এবং আজারবেইজানের মধ্যেকার উত্তেজিত পরিস্থিতির মধ্যে নাগরগো এবং কারাবাগকে বাঁচানোর জন্য আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ার স্ত্রী আন্না হাকোবায়ান (Anna Vachiki Hakobyan) যুদ্ধের মাঠে নেমে পড়েছেন। দেশকে শত্রু পক্ষের হাত থেকে রক্ষা করতে এবার দেশের প্রধানমন্ত্রীর স্ত্রী নিচ্ছেন সেনা প্রশিক্ষণ।

প্রশংসিত হলেন আন্না হাকোবায়ান
গত ২৭ শে অক্টোবর থেকে সেনা প্রশিক্ষণে যোগ দিয়েছেন আন্না হাকোবায়ান। কারাবাগ রক্ষায় যে মহিলা দল নিয়োজিত রয়েছে, তাদের সঙ্গেও যোগ দিতে চলেছেন আন্না। সম্প্রতি স্যোশাল মিডিয়ায় আন্না হাকোবায়ান রাইফেল প্রশিক্ষণের ছবি ভাইরাল হয়েছে। দেশের প্রধানমন্ত্রী স্ত্রীয়ের এই কর্মকান্ড সর্বজন প্রশংসিত হয়েছেন। দেশের সুরক্ষায় প্রধানমন্ত্রীর স্ত্রীয়ের এই ভূমিকা প্রশংসার নজির রেখেছে।

সেনাদের পাশে অন্যান্য আধিকারিকরাও
শুধুমাত্র দেশের প্রধানমন্ত্রীর স্ত্রী নয়, দেশের অন্যান্য আধিকারিকরাও এই যুদ্ধের মাঠে অবতীর্ণ হয়ে পড়েছেন। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের পরামর্শে দুই দেশের মধ্যে শান্তি চুক্তি স্থাপন হওয়ার পরিস্থিতি তৈরি হলেও, আবারও দুই দেশের মধ্যে সংঘর্ষ বিরাট আকার ধারণ করেছে।

উভয় সংকটে তুর্কি
অপরদিকে, তুর্কি এবং পাকিস্তান ক্রমাগতই আজারবেইজানকে সমর্থন করে চলেছে। সেই কারণে আবার রাশিয়া তুর্কি এবং অন্য দেশকে যুদ্ধের পরিস্থিতিতে ইন্ধন না দেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে। তবে আজারবেইজানকে সমর্থন করে বড় ভুল করছে তুর্কি। একাধারে রাশিয়া, আমেরিকা এমনকি গ্রীসের সঙ্গেও শত্রুতার পথ প্রশস্ত করছে।

Back to top button