টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

মালদহের গ্রামে পূজিত হলেন মুখ্যমন্ত্রী মমতা, মা দুর্গার বদলে রয়েছে মমতার মূর্তি

বাংলাহান্ট ডেস্কঃ পুজো মন্ডপে রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (mamata banerjee) প্রতিমূর্তি। তাঁর রয়েছে দশ হাত। আর সেই হাতেই রয়েছে রাজ্য সরকারের নানাবিধ প্রকল্পের নাম। সঙ্গে নেই লক্ষ্মী, সরস্বতী, কার্তিক, গণেশ, নেই অসুর, নেই সিংহও। ঠিক এইভাবেই মা দুর্গা আরাধনা করা হল মালদহের (Maldah) হরিশ্চন্দ্রপুরের পিপলা গ্রামে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে মা দুর্গার সঙ্গে আগেও বহুবার তুলনা করা হয়েছে। এটা কোন নতুন ঘটনা নয়। তবে এবারের এই প্রয়াস, অর্থাৎ মূর্তি আকারে মুখ্যমন্ত্রী বসলেন পুজো মন্ডপে। আর এখানে মুখ্যমন্ত্রীর একটি নয়, তিনটি মূর্তি রয়েছে এই মন্ডপে।

বিষয়টা হল, মা দুর্গার সঙ্গে মুখ্যমন্ত্রীর তুলনা টেনেই হরিশ্চন্দ্রপুরের তৃণমূল কর্মীরা এই অভিনব পুজো করার উদ্যোগ নেন। তবে এর আগেও একবার গণেশ পুজোর সময় মুখ্যমন্ত্রীকে থিম বানিয়েছিল এক পুজো মণ্ডপ। তা নিয়েও কম বিতর্ক দানা বাঁধেনি। তবে সেইসবকে উপেক্ষা করে, এবার এই ক্লাব মুখ্যমন্ত্রীরই অবয়ব তৈরি করে ফেলল।

ফুটবলের আকারে গড়ে তোলা এই মন্ডপ জুড়ে ছড়িয়ে রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন রূপের ছবি। কোথাও রয়েছে হুইল চেয়ারে বসে থাকা মুখ্যমন্ত্রী, কোথাও আবার মুখ্যমন্ত্রী বলছেন ‘ত্রিপুরায় খেলা হবে’। মুখ্যমন্ত্রীর নানান রূপের মধ্য দিয়েই মা দুর্গাকে আহ্বান জানানো হয়েছে।

এই মন্ডপে থাকা মুখ্যমন্ত্রীর দশহাতে রয়েছে বাংলার দশ প্রকল্প। যা বাংলার মানুষের কল্যাণার্থে রাজ্য সরকার দ্বারা ঘোষিত। রয়েছে কন্যাশ্রী, রূপশ্রী, খাদ্যশ্রী, সবুজ সাথী, আলোশ্রীর মত নানা প্রকল্প। মালদহের এই অভিনবত্ব পুজো দেখতে দলে দলে ভিড় জমিয়েছেন দর্শনার্থীরা।

Related Articles

Back to top button