টাইমলাইনখেলাক্রিকেট

বিশ্বকাপে সবথেকে বেশি সেঞ্চুরি করেছেন এই তিন ভারতীয় ব্যটসম্যান

বাংলা হান্ট নিউজ ডেস্ক: যে কোনও তরুণ ক্রিকেটার যখন ক্রিকেট খেলা শুরু করেন তখন তার স্বপ্ন থাকে দেশের হয়ে বিশ্বকাপ জেতা এবং বিশ্বকাপের মঞ্চে ভালো পারফরম্যান্স করা। তাতে যে শুধুমাত্র তার একজন ক্রীড়াবিদ হিসাবে সম্মান বাড়ে তা নয়, বরং গোটা দেশের মাথা গর্বে উঁচু হয়ে যায়। আর আমরা যদি ব্যাটারদের দিক দিয়ে দেখি, তাহলে তাদের স্বপ্ন থাকে ক্রিকেটের সবচেয়ে বড় মঞ্চে নিজের ব্যাট হাতে দেশকে জিততে সাহায্য করা। আজকাল টি টোয়েন্টির রমরমা থাকলেও এখনও তা একদিনের ক্রিকেটের বিশ্বকাপের থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারেনি। এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো সেই তিন ভারতীয় ব্যাটারকে নিয়ে যারা একদিনের বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতে দুর্দান্ত পারফরম্যান্স করার সাথে ক্রিকেটের সবথেকে বড় মঞ্চে করেছেন একাধিক শতরান।

• সৌরভ গাঙ্গুলী: ৪টি

এই তালিকায় নাম রয়েছে বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়-এর। তার নেতৃত্বে হয়তো ভারতীয় দল বিশ্বকাপের ফাইনালে জিততে পারেনি কিন্তু সৌরভের ব্যক্তিগত পারফরম্যান্সে কখনোই খারাপ ছিল না। বিশেষ করে আইসিসি টুর্নামেন্টে সৌরভের ব্যাট হাতে রেকর্ড রীতিমতো ঈর্ষণীয়। তিনি ১৯৯৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত ৩টি বিশ্বকাপে অংশ নিয়েছিলেন যার মধ্যে ২০০৩ বিশ্বকাপে তিনি অধিনায়ক ছিলেন। তিন বিশ্বকাপ মিলিয়ে মোট ২১টি ম্যাচে ১০০৬ রান করেছেন, যার মধ্যে সামিল রয়েছে রয়েছে ৪টি সেঞ্চুরি। ১৯৯৯ সালের বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে করা ১৮৩ রান এখনও ভারতীয়দের দাঁড়া গড়া বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড।

• সচিন টেন্ডুলকার: ৬টি

রেকর্ডের বিষয়ে আলোচনা হবে আর কিংবদন্তি সচিন টেন্ডুলকারের নাম থাকবে না সেই আলোচনায়, এমনটা সম্ভব নয়। বিশ্বকাপেও মাস্টার ব্লাস্টার তার কীর্তির ঝলক দেখিয়েছেন। বিশ্বকাপে সর্বাধিক রানের রেকর্ড এখনও তার নামের সাথেই জুড়ে আছে। ১৯৯২ থেকে শুরু করে ২০১১ সাল পর্যন্ত টানা ৬টি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। এই সবকটি বিশ্বকাপ মিলিয়ে তিনি মোট ৪৫টি ম্যাচে ৫৬.৯৫ গড়ে ২২৭৮ রান করেছেন, যার মধ্যে সামিল রয়েছে ৬টি শতরান।

• রোহিত শর্মা: ৬টি

এই তালিকায় সচিনকেও টপকে গিয়েছেন বর্তমান ভারত অধিনায়ক এবং ওপেনার রোহিত শর্মা। শুধুমাত্র ২০১৫ বিশ্বকাপেই তিনি মোট পাঁচটি শতরান করেছিলেন। এখনও অবধি রোহিত মাত্র দুটি বিশ্বকাপই খেলেছেন। তাতেই মাত্র ১৭ টি ম্যাচ খেলে তিনি ৯৭৮ রান করেছেন যাতে সামিল রয়েছে ৬ টি শতরান।

Related Articles

Back to top button