টাইমলাইনখেলাক্রিকেট

ভারতকে একাধিক ঐতিহাসিক ম্যাচ জিতিয়েছেন এই ৫ ক্রিকেটার, তৈরি করেছিলেন খোদ ধোনি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: মহেন্দ্র সিং ধোনি ২০০৮ সালে ভারতীয় দলের সব ফরম্যাটের অধিনায়কত্ব গ্রহণ করেন। ধোনি যখন দলের অধিনায়কত্ব গ্রহণ করেন, তখন তার কাছে সামনে চ্যালেঞ্জ ছিল। যেমন তরুণদের সুযোগ দেওয়া এবং ভবিষ্যতের জন্য দল তৈরি করা। সেই কাজ করার সাথে সাথে ধোনির অধিনায়কত্বে, ভারত আইসিসি বিশ্ব টি টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ একদিনের ক্রিকেট বিশ্বকাপ এবং আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছে। এ ছাড়া ২০০৯ সালে ভারত প্রথমবারের মতো টেস্টে এক নম্বর হয়ে উঠেছিল। ধোনি তার অধিনায়কত্বে এমন ৫ জন তরুণ ক্রিকেটারকে সুযোগ দিয়েছিলেন, যারা ভারতের জন্য বড় ম্যাচ উইনার প্রমাণিত হয়েছিলেন এবং ভারতকে একাধিক ম্যাচ জিতিয়েছেন।

বিরাট কোহলি:

তার কেরিয়ার শুরু করেছিলেন ধোনির অধিনায়কত্বে। ওডিআইতে বিরাট কোহলিকে তিন নম্বরে আনার সুযোগ দিয়েছিলেন ধোনি। কোহলির ভালো পারফরম্যান্স দেখে ধোনি তাকে টেস্টেও সুযোগ দেন। ২০১১-১২ অস্ট্রেলিয়া সফরের শুরুতে বিরাট সফল হতে পারেননি, তবে ধোনি তাকে ক্রমাগত সুযোগ দিয়েছিলেন। এরপর কোহলিও অ্যাডিলেডে সেঞ্চুরি করে সমালোচকদের যোগ্য জবাব দিয়েছেন। পরবর্তীকালে ঢুকে গেছেন সর্বকালের সেরাদের তালিকায়।

রোহিত শর্মা:

ধোনি তার ক্রমাগত খারাপ ফর্ম সত্ত্বেও রোহিত শর্মাকে সুযোগ দিয়েছিলেন। এটি তার পুরো কেরিয়ারের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ প্রমাণিত হয়েছিল। রোহিতকে ওয়ান ডেতে ওপেনার বানানোর পেছনে ধোনির সবচেয়ে বড় অবদান। ২০১৩ সালের ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে যখন ধোনি তাকে ব্যাটিং ওপেন করার সুযোগ দিয়েছিলেন, তখন থেকে রোহিত শর্মা ভিন্ন চেহারা পেয়েছেন। রোহিত শর্মাকে হিটম্যান বানানোর পেছনে মাহির বড় অবদান রয়েছে।

রবিচন্দ্রন অশ্বিন:

অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন বর্তমান বিশ্বের অন্যতম সেরা স্পিন বোলার। ধোনি অশ্বিনকে আইপিএল ২০১০-এ প্রথমবার খেলার সুযোগ দিয়েছিলেন। আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন অশ্বিন। অশ্বিন ধোনির অধিনায়কত্বে আইপিএলে সিএসকে-এর হয়ে খেলতেন। ধোনি তার প্রতিভা দেখে তারপর ভারতীয় দলে অন্তর্ভুক্ত হন, যার কারণে অশ্বিন ভারতীয় দলে জায়গা পান। এখন তিনি ভারতের হয়ে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় শীর্ষে ওঠার লক্ষ্যে ছুটছেন।

রবীন্দ্র জাদেজা:

বর্তমান ভারতীয় দলের সবচেয়ে বড় ম্যাচ উইনারদের মধ্যে একজন হয়ে উঠেছেন। বোলিং, ব্যাটিং ও ফিল্ডিং তিন বিভাগেই জাদেজার পারফরম্যান্স দুরন্ত। জাদেজাকে ভারতীয় দলে আনার পিছনেও রয়েছে ধোনির হাত। রবীন্দ্র জাদেজা ধোনির অধিনায়কত্বে চেন্নাই-এর হয়ে খেলতেন এবং তাঁর পারফরম্যান্স দেখে ধোনি তাঁকে দলে সুযোগ দিয়েছিলেন। ধোনি তাকে দল থেকে ছাড়েননি এবং বারবার সুযোগ দিতে থাকেন। এর ফলে জাদেজা হয়ে ওঠেন একজন উজ্জ্বল অলরাউন্ডার।

সুরেশ রায়না:

মহেন্দ্র সিং ধোনি এবং সুরেশ রায়নার বন্ধুত্ব ছিল বিশেষ। রায়না আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আইপিএলে তিনি তার দল চেন্নাই সুপার কিংসের সবচেয়ে বড় ম্যাচ উইনার। ধোনি তার অধিনায়কত্বে ভারতীয় দলে রায়নাকে অনেক সুযোগ দিয়েছিলেন। ধোনি রায়না সম্পর্কে বলেছিলেন যে তিনি একজন দুর্দান্ত খেলোয়াড়, তাই আমাদের তাকে সমর্থন করা উচিত। আমরা যদি তাকে সমর্থন না করি, তাহলে সে তার স্বাভাবিক খেলা খেলবে না যেটা ওর পক্ষে ক্ষতিকর।

Related Articles

Back to top button