fbpx
টাইমলাইনলাইফস্টাইলস্বাস্থ্য

এই পাঁচটি কাজ করলে কাছে ঘেঁসবে না অনিদ্রা রোগ

বাংলাহান্ট ডেস্ক: শরীরের অন্যতম প্রয়োজনীয় জিনিস হল ঘুম। রাতে ঠিকমতো ঘুম না হলে তার প্রভাব থাকে সারাদিন। এর ফলে মনঃসংযোগে ব্যাঘাত ঘটতে পারে। কাজে অনীহা আসতে পারে। এমনকি খাবারে অরুচিও আসে ঘুম কম হওয়ার কারনে। চিকিৎসকরা বলেন, রাতে অন্তত ৬-৭ ঘন্টার ঘুম খুবই জরুরি। অনেকে তার বেশি ঘুমান আবার অনেকে মাত্র ৩-৪ ঘন্টাও ঘুমান রাতে। বিশেষজ্ঞদের মতে এমনটা করলে শরীর খুব তাড়াতাড়িই অসুস্থ হতে পারে। অনিদ্রা রোগ এখন বেশ পরিচিত সকলের কাছে। দিনে দিনে আরও বাড়ছে এই রোগ। এর জন্য দায়ী রোজকার রুটিনের কিছু কাজ। বিশেষজ্ঞরা বলছেন, এই পাঁচটি কাজ রাতে ঘুমাতে যাওয়ার আগে না করলেই টানা ঘুম খুন সহজেই সম্ভব।

স্মার্টফোন দূরে রাখুন- রাতে ঘুমোতে যাওয়ার অন্তত একঘন্টা আগে সরিয়ে রাখুন স্মার্টফোন। কারন ফোনের স্ক্রিনের ঔজ্জ্বল্য মস্তিষ্ককে সজাগ রাখে ও ঘুমে ব্যাঘাত সৃষ্টি করে। এই সময়টা বই পড়তে পারেন। তাতে চিন্তা দূর হয়।

ধূমপান- রাতে যাদের ঘুমের সমস্যা তারা ঘুমোনোর আগে ধূমপান থেকে বিরত থাকুন। নিকোটিনের প্রভাবে কিছুক্ষণ অন্তর অন্তরই ঘুম ভেঙে যায়। তাই ঠিকমতো ঘুমাতে হলে ছাড়তে হবে ধূমপান।

রাতে চা-কফি নয়- কফিতে থাকে ক্যাফেইন যা মস্তিষ্কের অ্যাডিনোসিন নামক প্রাকৃতিক রাসায়নিকের নিঃসরনে ব্যাঘাত ঘটায়। যার জন্য মস্তিষ্ক সজাগ হয়ে যায়। ফলে ঘুম আসতে চায় না।

অ্যালকোহলে না- অ্যালকোহল ঘুমকে পাতলা করে। রাতে ঘুমোনোর আগে মদ্যপান করলে তা ঘুমে বাধা সৃষ্টি করে।

ঘুমের সময়- প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমোনো উচিত। এতে শরীরের একটা রুটিন বজায় থাকে।

Back to top button
Close
Close