টাইমলাইনটেক নিউজভারত

একবার চার্জ দিলেই চলবে ৩২০ কিমি! ভারতে লঞ্চ হল অত্যাধুনিক ও সাশ্রয়ী বৈদ্যুতিক স্কুটার

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে ক্রমবর্ধমান জ্বালানির দামের কারণে রীতিমতো জর্জরিত সবাই। এমতাবস্থায়, খরচ কমাতে এবং পরিবেশের কথা মাথায় রেখে অনেকেই ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) প্রতি আকৃষ্ট হচ্ছেন। পাশাপাশি, গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে একের পর এক স্কুটার লঞ্চ করছে সংস্থাগুলিও। এমতাবস্থায়, হিরো ইলেকট্রিক থেকে শুরু করে ওলা এবং ওকিনাওয়ার মত কোম্পানিগুলি প্রতি মাসে হাজার হাজার স্কুটার বিক্রি করছে। এদিকে, ইলেকট্রিক স্কুটার কেনার সময়ে প্ৰত্যেকেই সেগুলির ফুল চার্জের ভিত্তিতে রেঞ্জের বিষয়টিকে মাথায় রাখেন। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা এমন কিছু ইলেকট্রিক স্কুটার সম্পর্কে আপনাদের জানাবো যেগুলির পারফরম্যান্স রীতিমতো অবাক করে দেবে।

Gravton Quanta: গত বছর হায়দরাবাদের একটি স্টার্টআপ এই স্কুটারটি লঞ্চ করেছিল। পাশাপাশি, এটি সংশ্লিষ্ট কোম্পানির প্রথম ইলেকট্রিক স্কুটার। এই স্কুটারটি সম্পূর্ণ চার্জে ১৬০ কিলোমিটার পর্যন্ত চলে। পাশাপাশি, স্কুটারটিতে অতিরিক্ত ব্যাটারি রাখার সুবিধাও রয়েছে। এমতাবস্থায়, উভয় ব্যাটারি একসাথে ৩২০ কিমি পর্যন্ত অনায়াসেই কভার করতে সক্ষম। উল্লেখ্য যে, Gravton Quanta স্কুটারটির সর্বোচ্চ গতি হল প্রতি ঘন্টায় ২৫ কিলোমিটার। কোম্পানির ওয়েবসাইটে স্কুটারটির দাম হল ১.০৯ লক্ষ টাকা। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, ইতিমধ্যেই কন্যাকুমারী থেকে খারদুংলা পর্যন্ত যাওয়ার রেকর্ডও গড়েছে এই স্কুটার।

Simple One: এই স্কুটারটি গত বছরের ১৫ আগস্ট লঞ্চ হয়েছিল। এটি দেশের সর্বোচ্চ রেঞ্জ প্রদানকারী বৈদ্যুতিক স্কুটারগুলির মধ্যে অন্যতম একটি হিসেবে বিবেচিত হয়। পাশাপাশি, কোম্পানি দাবি করেছে যে, স্কুটারটি ফুল চার্জে ২৩৬ কিলোমিটার পর্যন্ত কভার করে। এই স্কুটারে রিমুভেবল ব্যাটারি পাওয়া যায়। যেখানে কোম্পানির 1.6kWh ব্যাটারিও বসানো যাবে। এর ফলে রেঞ্জ বাড়িয়ে ৩০০ কিমি পর্যন্ত করা সম্ভব। এর পাশাপাশি এতে মিউজিক কন্ট্রোল, নেভিগেশন, টায়ার প্রেশার মনিটরিংয়ের মতো ফিচার্সগুলিও উপলব্ধ রয়েছে।

Ola S1 Pro: এই ইলেকট্রিক স্কুটারটির দাম হল ১.৩৯ লক্ষ টাকা। পাশাপাশি এটি ১৮১ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। স্কুটারটিতে 3.97kWh-এর ব্যাটারি প্যাক উপলব্ধ রয়েছে। এমতাবস্থায়, কোম্পানির দাবি করেছে যে, এই ব্যাটারিটি ১৮ মিনিটের ফাস্ট চার্জে ৭৫ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারবে। অপরদিকে, সাধারণ চার্জার দিয়ে চার্জ করতে সময় লাগবে ৬.৫ ঘণ্টা।

Hero Electric Nyx HX: Hero-র এই ইলেকট্রিক স্কুটারটির দাম হল ৭৭,৫৪০ টাকা। এই স্কুটারটি সম্পূর্ণ চার্জে ১৬৫ কিলোমিটার পর্যন্ত কভার করে। পাশাপাশি, ব্যাটারিটি ফুল চার্জ হতে ৪ থেকে ৫ ঘন্টা সময় লাগে। স্কুটারটির সর্বোচ্চ গতি হল প্রতি ঘণ্টায় ৪২ কিলোমিটার।

Related Articles