fbpx
টাইমলাইনভারত

মার্চ মাসের প্রথম দিন থেকে বদলাতে চলেছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

বাংলাহান্ট ডেস্কঃ মার্চ মাসের প্রথম দিন থেকে বদলাতে চলেছে ব্যাঙ্কের একাধিক নিয়ম ৷ সরাসরি প্রভাব পড়তে চলেছে স্টেট ব্যাঙ্কে যাদের অ্যাকাউন্ট রয়েছে তাদের উপর। একই সাথে মার্চ থেকে  বদলাতে চলেছে রান্নার গ্যাসের দামও। পাশাপাশি চালু হতে চলেছে জিএসটি কাউন্সিলের একটি বড় সিদ্ধান্ত।

  • স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের জন্য কেওয়াইসি জমা দেবার শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি ৷ না হলে ১ মার্চ থেকে বন্ধ হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ৷ ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাকাউন্টহোল্ডারদের এই সংক্রান্ত এসএমএস পাঠিয়েছে ।

     
  • ২০২০ সালের ১ লা মার্চ থেকে ইন্ডিয়ান ব্যাংকের এটিএমগুলিতে ২ হাজার টাকার নোট সম্বলিত ক্যাসেটগুলি অক্ষম করা হবে। অর্থাৎ এটি উপলব্ধ হবে না। এছাড়াও, ব্যাংক জানিয়েছে যে গ্রাহকদের জন্য এটিএম মেশিনে 200 টাকার নোটের ক্যাসেটের সংখ্যা আরও বাড়ানো হবে।ইন্ডিয়ান ব্যাংক ছাড়াও কোনও সরকারী বা বেসরকারী ব্যাংক এটিএম-তে দুই হাজার টাকার নোট বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়নি। বাজারে 2000 টাকার নোটের গুজব ছড়িয়ে পড়ে।  ইন্ডিয়ান ব্যাংকের এই সিদ্ধান্তটি কেবল গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে।
  • পাশাপাশি পয়লা মার্চ থেকে লটারিতে ২৮ শতাংশ জিএসটি লাগু করা হবে ৷ পাশাপাশি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এটিএম কার্ড, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড সংক্রান্ত নয়া নিয়ম জারি করা হবে ৷ আরবিআই এর তরফে ব্যাঙ্ককে জানানো হয়েছে ভারতে কার্ড জারি করার সময় এটিএম ও পিওএস-এ কেবল ডোমেস্টিক কার্ড ব্যবহারের অনুমতি দিয়েছে ৷ আন্তর্জাতিক লেনদেনের জন্য আলাদা করে অনুমতি নিতে হবে ৷

 

Back to top button
Close
Close