টাইমলাইনখেলাক্রিকেট

এক ওভারে সবথেকে বেশি রান করেছেন এই পাঁচ ভারতীয় ব্যাটসম্যান, তৃতীয় নম্বরে এক কিংবদন্তী বোলার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতের বিভিন্ন প্রজন্মের এমন কিছু ক্রিকেটার জন্মেছেন যারা আগ্রাসী ক্রিকেট খেলতে ভালোবাসতেন। আবার তাদেরকে মাঠে খোলা মেনে পারফরম্যান্স করার সুযোগ করে দিতেন এমন কিছু ক্রিকেটের যারা এমনিতে ইনিংস ধরে রাখার কাজ করতেন কিন্তু প্রয়োজনে তারা ও আগ্রাসী হয়ে পড়তেন। ওয়ান ডে ক্রিকেটের শুরু থেকে চিরকালই এমন একটা পর্যায়ে আসে খেলার মধ্যে যখন ওভারে দ্রুত রান তোলা প্রয়োজনীয় হয়ে পড়ে। এখন যে ব্যাটার দীর্ঘক্ষন ধরে সেট হয়ে আছেন তিনি এমনিতে আগ্রাসী ব্যাটার না হলেও পরিস্থিতির দাবি অনুযায়ী দ্রুত রান তুলতে শুরু করেন। আজকের প্রতিবেদনে আমরা ভারতের হয়ে এক ওভারে সর্বোচ্চ রান করা কিছু ক্রিকেটারের কথা আলোচনা করবো।

শ্রেয়স আইয়ার: অনেকেই হয়তো বিশ্বাস করবেন না কিন্তু ওডিআই ফরম্যাটে ভারতের হয়ে এক ওভারে সর্বোচ্চ রান তোলার রেকর্ডটি রয়েছে শ্রেয়স আইয়ারের নামেই। ২০১৯ সালে বিশাখাপত্তনমের মাটিতে এই ক্ষেত্রে করেছিলেন তিনি। ক্যারিবিয়ান পেসার রষ্টন চেজের এক ওভারে ৩৪ রান করেছিলেন। ওই ওভারে তিনি চারটি ছক্কা এবং একটি ছয় মেরেছিলেন এবং ম্যাচে ৩২ বলে ৫৩ রানের ইনিংস খেলেছিলেন।

সচিন টেন্ডুলকার: এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ক্রিকেটের ঈশ্বর বলে পরিচিত সচিন টেন্ডুলকার। ভারতের হয়ে অনেক রেকর্ড গড়ার পাশাপাশি ওডিআই ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান সংগ্রহ করার রেকর্ডটি কুড়ি বছর তার দখলে ছিল। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হায়দ্রাবাদে একটি ওডিআই ম্যাচে সচিন ১৫০ বলে ১৮৬ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন যার মধ্যে একটি ওভারে তিনি ২৮ রান তুলেছিলেন।

জাহির খান: ইনার নাম এই তালিকায় দেখে অনেকে অবাক হবেন কিন্তু বেশ কিছু বছর আগে যোধপুরে জিম্বাবোয়ের বিরুদ্ধে মাঠে নেমে তিনি এই রেকর্ড গড়েছিলেন। জিম্বাবোয়ের তারকা পেসার হেনরি ওলঙ্গাকে তিনি এক ওভারে চারটি ছক্কা মেরে মোট ২৭ রান নিয়েছিলেন।

বীরেন্দ্র সেওবাগ: তার নাম এই তালিকায় না থাকলে খুবই আশ্চর্যের ব্যাপার হতো। এক ওভারে সবচেয়ে বেশি রান করা ভারতীয়দের নিরিখে বীরেন্দ্র সেওবাগ রয়েছেন চার নম্বরে। ২০০৫ সালে শ্রীলংকার বিরুদ্ধে তাদেরই দেশের মাটিতে কলম্বোর ক্রিকেট স্টেডিয়ামে এক ওভারে ২৬ রান তুলেছিলেন যার মধ্যে সামিল ছিল ৫ টিচার ও একটি ছক্কা।

রোহিত শর্মা: পাঁচ নম্বরে এই তালিকায় রয়েছেন ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। ২০১৭ সালে শ্রীলংকার বিরুদ্ধে ইডেন গার্ডেন্সে তিনি ২৬৪ রানের সেই ঐতিহাসিক ওডিআই ইনিংসটা খেলেছিলেন। সেই সময়ে শ্রীলংকার তরুণ পেসার সুরাঙ্গা লাকমলের এক ওভারে ২৬ রান করেন হিটম্যান।

Related Articles