টাইমলাইনটাকা পয়সাভারত

গ্রাহকদের জন্য এবার বড় উপহার নিয়ে এল SBI! ২৮ অক্টোবর পর্যন্ত মিলবে এই দুর্দান্ত সুবিধা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে আমাদের দেশের অন্যতম গুরুত্বপূর্ণ ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। দেশের একদম প্রত্যন্ত এলাকাতেও এই ব্যাঙ্কের খোঁজ মেলে। পাশাপাশি, যত দিন এগোচ্ছে ততই পাল্লা দিয়ে বাড়ছে স্টেট ব্যাঙ্কের গ্রাহকসংখ্যা। এদিকে, গ্রাহকদের সুবিধার্থে প্রায়শই বিভিন্ন ধরণের স্কিম কিংবা অফার নিয়ে আসে এই ব্যাঙ্ক।

এমতাবস্থায়, গত ১৫ আগস্ট “উৎসব ডিপোজিট স্কিম”-টি শুরু করা হয়েছিল SBI-এর তরফে। মূলত, স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে এই বিশেষ স্কিমটি নিয়ে আসে সংশ্লিষ্ট ব্যাঙ্ক। এদিকে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে যে, উৎসব ডিপোজিট স্কিমে আগামী অক্টোবর মাসের ২৮ তারিখ পর্যন্ত টাকা জমা দিতে পারবেন আমানতকারীরা। পাশাপাশি, গ্রাহকদের প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের ক্ষেত্রেও বিশেষ আর্জি জানিয়েছে স্টেট ব্যাঙ্ক।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ব্যাঙ্কের ওই স্কিমটিতে ফিক্সড ডিপোজিটের মেয়াদ হল মোট ১০০০ দিন। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, উৎসব ডিপোজিট স্কিমে আমানতকারীদের ৬.১ শতাংশ হারে সুদ দেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এদিকে, এমনিতে এত উচ্চ হারে স্থায়ী আমানতের ক্ষেত্রে সুদ দিতে দেখা যায়না SBI-কে।

তবে, এখানেই শেষ নয়, উৎসব ডিপোজিট স্কিমে প্রবীণ নাগরিকদের জন্যও বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। খবর অনুযায়ী, কোনো ষাটোর্ধ্ব ব্যক্তি যদি এই স্কিমটিতে ফিক্সড ডিপোজিট করতে চান সেক্ষেত্রে তিনি ৫০ বেসিস পয়েন্ট অতিরিক্ত হারে সুদ পাবেন। এক কথায়, প্রবীণ নাগরিকদের জন্য এই স্কিমটিতে ৬.৬ শতাংশ হারে সুদ দেবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

sbi

প্রসঙ্গত উল্লেখ্য যে, এই বিশেষ স্কিমের লাভ পেতে হলে আমানতকারীদের স্থায়ী আমানতে জমা দেওয়া টাকার পরিমাণ ২ কোটি টাকার কম হতে হবে। অর্থাৎ, নিয়ম অনুযায়ী, ২ কোটি টাকার বেশি পরিমানের আমানতের ক্ষেত্রে উচ্চ হারে সুদ দেবে না SBI। এমতাবস্থায়, আপনি যদি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার কথা ভেবে থাকেন সেক্ষেত্রে, এটি নিঃসন্দেহে দুর্দান্ত একটি সুযোগ।

Related Articles