fbpx
টাইমলাইনভারত

ইনি হলেন ভারতের প্ল্যাস্টিক ম্যান, যিনি অব্যবহৃত প্ল্যাস্টিক দিয়ে নির্মান করেন রাস্তা

বাংলাহান্ট ডেস্কঃ প্লাস্টিকের (Plastic) ব্যবহার রুখতে গোটা দেশ এখন একজোট হয়েছে। পরিবেশকে দূষণমুক্ত রাখতে মাদুরাইয়ের এক বিজ্ঞানি আর বাসুদেব (R Basudev) এক অত্যাধুনিক পদ্ধতির কথা বলেছেন। যাকে ‘প্ল্যাস্টিক ম্যান অফ ইন্ডিয়া’ (Plastic Man of India) বলে অভিহিত করা হয়।

ভারতে (India) প্রতিদিন প্রায় ২৬০০০ টন প্ল্যাস্টিক ব্যবহার করা হয়। চারিদিকে প্ল্যাস্টিকের ব্যবহার বন্ধের কথা বলা হচ্ছে। তিনি জানান, সারা ভারতের প্ল্যাস্টিক গ্রাস করার পদ্ধতি তাঁর জানা আছে। ২০০১ সালে প্রথম তিনি এই বিষয়টি নিয়ে ভাবন চিন্তা শুরু করেন। তিনি বলেন বিটুমিনাস এবং পাথরের সঙ্গে যদি প্ল্যাস্টিক মিশিয়ে রাস্তার কাজ করা যায়, তাহলে রাস্তার ক্ষমতা আরও বেড়ে যাবে। কারন প্ল্যাস্টিকের মধ্যে আটকে রাখার এক ক্ষমতা রয়েছে, যেটা সঠিকাভবে কাজে লাগালে মানুষেরই উপকার হবে। এতে করে রাস্তার জলধারণ ক্ষমতা বেড়ে যাবে এবং রাস্তা অনেকদিন বেশি ভাল থাকার সম্ভাবনা থাকবে।

২০০২ সালে তৎকালীন রাষ্ট্রপতি ডঃ এপিজে আব্দুল কালাম (Dr. APJ Abdul Kalam) তাঁর এই পরিকল্পনাকে সাধুবাদ জানিয়ে তাঁকে এই কাজে উৎসাহ প্রদান করেন। তিনি তাঁকে তাঁর কলেজের ৬০ কিমি রাস্তায় এই পদ্ধতি প্রয়োগ করতে বলেন। তবে এখনও সেই কলেজের রাস্তা অটুট রয়েছে বলে জানা যায়।

২০০৬ সালে তিনি বুঝতে পারেন যে ১ কিমি রাস্তা বানাতে ১০ টন বিটুমিনাস  লাগে। সেখানে যদি ১ টন প্ল্যাস্টিক মিশিয়ে দেওয়া যায়, তাহলে ৯ টন বিটুমিনাস দিয়ে কাজ করা যেতে পারে। এতে প্ল্যাস্টিকের কিছুটা ব্যবহার হয়ে পরিবেশ দূষণমুক্ত হতে পারে।

Back to top button
Close
Close