টাইমলাইন

শ্রমিকের কাজ দিয়ে জীবন শুরু করে এখন বিলাসবহুল গাড়ি, বাড়ির মালিক এই ব্যক্তি, আপনিও পাবে অনুপ্রেরণা

বাংলাহান্ট ডেস্কঃ বলা হয় কোনো কাজই ছোট নয়। কঠোর পরিশ্রম ( hard work) ও অধ্যবসায় যে কোনো মানুষকে সফল করে। এমনই এক অনুপ্রেরণার ( inspiration) গল্প, কাংরার নাগরোটা বাংওয়ার হরবংশ কুমারের। শ্রমিক হিসাবে কাজ শুরু করেও এখন তিনি সবার জন্য অনুপ্রেরণা।

মাত্র 16 বছর বয়সে, কংরা জেলার নাগরোটা বাগওয়ান মহকুমার ধালু গ্রামের পটিয়ালকর পঞ্চায়েতের হরবংশ কুমার খচ্চর লোড করার কাজ শুরু করেন। আজ তিনি একজন সফল ব্যবসায়ী। আজ তার একটি বিলাসবহুল বাড়ি, গাড়ি এবং একটি স্কুটি রয়েছে। এছাড়াও, আলট্রাটেক এবং অম্বুজা সিমেন্টের এজেন্সি রয়েছে।

 

৬৩ বছর বয়সী হরভঞ্চ কুমারের প্রতিদিনের রুটিন রাত দুটোয় শুরু হয়। গত 47 বছর ধরে তিনি কখনও একদিনের জন্যও ছুটি নেননি। তারা বিল্ডিং নির্মাণের জন্য বালি-কঙ্কর, বোল্ডার এবং সিমেন্ট সরবরাহ করেন তিনি।

12 বছর ধরে শ্রমিক ​​হরবংশ কুমার বলেছেন যে বাড়ির অর্থনৈতিক অবস্থা ভাল ছিল না। বাবা কৃষক ছিলেন, পাশাপাশি তাঁর বিশাল পরিবার ছিল। জীবিকা নির্বাহের আর কোনও উত্স ছিল না। তাঁর বয়স যখন 16 বছর, তিনি দাদিরের একটি খচ্চরের মালিকের কাছে খচ্চর লোডের কাজ শুরু করেছিলেন। ১২ বছর হাড় ভাঙা খেটে তিনি অর্থ সংগ্রহ করে দুটি খচ্চর কিনেছিলেন এবং তার কাজ শুরু করেছিলেন। এই সংগ্রামের সময়, স্ত্রী অনেক সমর্থন করেন এবং পরে তিনি দারিদ্র্যকে পরাভূত করে ব্যবসা শুরু করেন। কঠোর পরিশ্রম যে সাফল্যের চাবিকাঠি তা আরেক বার প্রমান করলেন এই শ্রমিক।

Related Articles