fbpx
টাইমলাইনভারত

ভারতে প্রথম করোনার টেস্ট কিট তৈরির পেছনে রয়েছে এই মহিলার অবদান

করোনা ভাইরাস যেন ক্রমশ শক্তিশালি হচ্ছে। আর তার মধ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত সংখ্যা। আর করোনা ভাইরাস নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কড়া ব্যবস্থা নিয়েছেন। আগামী ২১দিন পরিষেবা স্বাভাবিক আর নিয়ন্ত্রণে রাখার জন্যে তিনি লক ডাউন করেছেন। বাড়িতে থেকে সবাইকে সুস্থ আর সচেতন থাকার নিদান দিয়েছেন।

বৃহস্পতিবার, ভারতের তৈরি প্রথম করোনভাইরাস পরীক্ষার কিট বাজারে আসে।  পশ্চিম শহর পুনেতে মাইল্যাব ডিসকভারি হলেন প্রথম ভারতীয় সংস্থা যিনি উহান করোনাভাইরাসকে টেস্টিং কিট তৈরি ও বিক্রয় করার অনুমোদন পেয়েছেন। মেল্যাব এই সপ্তাহে পুনে, মুম্বই, দিল্লি, গোয়া এবং বেঙ্গালুরু (ব্যাঙ্গালুরু) -র অন্যান্য ডায়াগনস্টিক ল্যাবগুলিতে মেল্যাব দ্বারা প্রথম 150 ব্যাট পাঠিয়েছিল।

 

নভেল করোনা ভাইরাস ত্রাস এখন সবাইকে দিন রাত আতঙ্কের মধ্যে দিয়ে তাড়া করে বেড়াচ্ছে। ভাইরোলজিস্ট মিনাল দাখভে ভোঁসালের অক্লান্ত পরিশ্রম করে এটা বানান। সরকার পরিচালিত ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ (আইসিএমআর), যার আওতায় এনআইভি পরিচালিত হয়, টেস্টিং কিটটিকে অনুমোদন করে।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস ইতিমধ্যে মৃত্যু দূত হয়ে এসে পৌঁছেছে পৃথিবীতে। প্রায় সব দেশ এখন করোনা আতঙ্কে দিন কাটাচ্ছে। দিন থেকে রাত আর রাত থেকে দিন যে কখন চলে যাচ্ছে টা বোঝার উপায় নেই। কারণ বিপদ থেকে বাঁচতে এখন সবাই গৃহ বন্দী।

Back to top button
Close
Close