টাইমলাইনলাইফস্টাইল

শরীরের ছোটোখাটো অনেক উপকারে কাজ দেয় পালং শাক

শাক সবজি শরীরের জন্য খুব উপকারী। কিন্তু সব সবজি শরীরের জন্য উপকারী নয়। তাই খাওয়ার সময় একটু বাদ বিচার করে খাওয়া উচিৎ। প্রথমেই বলে রাখা ভালো যে সবজি গুলো খেলে আপনার শরীরে উপকার পাবেন।

এর মধ্যে পালং শাক, বাঁধাকপি, কুমড়ো, পটল, বিনস, গাজর, বিট,এগুলি খাওয়া বেশ উপকারী। কারণ এর মধ্যে থাকে ভিটামিন, মিনারেল যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। আমাদের সুস্থ থাকার জন্য আরেকটা কথা মাথায় রাখা দরকার।

কিছু খাদ্য তালিকায় থাকা আবার বেশ ক্ষতিকর। এর মধ্যে বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।কিন্তু সব সমইয় যে এতো সবজি খাই সেই সবজি যে শরীরের জন্য উপকার। এরকম অনেক সবজি আছে তা আমাদের জন্য একেবারেঈ উপকারি নয়। তা খেলে আমাদের নানা ক্ষতি হতে পারে। তবে এর মধ্যেও একটা বিশেষ উপকারী হলো শাক।শাক শরীরের পক্ষে অনেক উপকারী, কারণ শাকের মধ্যে যেসব খনিজ থাকে তা শরীরের উপকারে কাজে লাগে।

বলা যেতে পারে খনিজ গুলি আমাদের শরীরের চাহিদা পূরণ করে। একমাত্র শাক যা চোট জলদি রান্না করা যায় আর তা সহজে হজম করা যায়। বলা যেতে পারে বাজারে শাক পাওয়া যায় খুবই স্বল্প টাকায়। তাই শাক অনেকেরই কাছে রোজকার খাওয়ার জিনিস। আর শাকের মধ্যে হরেক রকমের শাক আছে যেমন লাল শাক, পালং শাক, পুঁইশাক, কুমড়ো শাক, কলমি শাক, কঁচু শাক, শুইনি শাক ইত্যাদি।এর মধ্যেই একটা উপকারী শাক হলো পালং শাক। পালং শাকে থাকা ফলেটও রক্তচাপ স্বাভাবিক রাখতে বিশেষ ভূমিকা পালন করে।পালং শাকের খাদ্যগুণ খুবই উপকার দেয় মাইগ্রেনের ক্ষেত্রে। কোলেস্টেরল এর মাত্রা কোমায় এই শাক। অস্টিওপোরোসিস, মাথাব্যথা দূর করতে সাহায্য করে এই শাক। দাঁত এবং হাড়ের ক্ষয় রোধ করে এই শাক, পাশাপাশি ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ব্রণ, বলিরেখা পড়া ইত্যাদির দূরীকরণেও বেশ কার্যকর।

Related Articles