টাইমলাইনবিশেষভারত

জমিতে বাসা বেঁধেছে ছোট্ট পাখি, আর সেই বাসা বাঁচাতে ফসল কাটা বন্ধ করে দিলেন চাষি

বাংলা হান্ট ডেস্কঃ তামিলনাড়ুর এক কৃষকের দয়ালু মনোভাবে রক্ষা পেল এক ছোট পাখির বাসা। ওনার এই দয়ালু মনোভাবের কারণে সবাই ওনার প্রশংসা করছেন। উল্লেখ্য, তামিলনাড়ুর তাঞ্জাভুরের কুম্ভকোনম গ্রামের বাসিন্দা ওই কৃষক, তিনি ধান কাতার ম্যাশিন নিয়ে নিজের জমিতে ধান কাটাচ্ছিলেন। তখনই জমির একদিকে দেখতে পারেন একটি পাখির বাসা। ওই বাসায় চড়ুই পাখির চারটি ডিমও ছিল।

জমিতে পাখির বাসা দেখে আপ্লুত হন ওই কৃষক। এরপর জমির ওই অংশে ধান কাটা বন্ধ করে দেন তিনি। ওনার এই সিদ্ধান্ত চড়ুই পাখি আর তাঁর ডিম রক্ষা পেলো। তবে শুধু ধান কাটা বন্ধ করেই থেমে থাকেন নি তিনি। পাখির বাসা আর পাসায় থাকা ডিমগুলো যাতে কোনও প্রকারে নষ্ট না হয়, সেই কারণে তিনি বাসাটিকে যত্ন করে বেঁধেও দেন।

কৃষক জে রঙ্গনাথন বলেন, আমি যখন বাসাটিকে বেঁধে দিয়েছিলাম, তখন বাসায় পাখি ছিল না। তবে পাখি ফিরবে তাঁর ডিমের আশায়। আমি শুধু ডিম আর বাসাটিকে সুরক্ষিত রাখার ব্যবস্থা করে দিয়েছি মাত্র।

জমিতে চাষ করে নিজের দিন চালান রঙ্গনাথন। জমির ধান না কাটলে তাঁর যে অনেক ক্ষতি হবে, সেটাও ভালো মতো জানেন তিনি। কিন্তু যতই ক্ষতি হোক ওই ছোট পাখির বাসা আর বাসায় থাকা ডিম গুলোর ক্ষতি হতে দেবেন না তিনি। দয়ালু কৃষকের এহেন আত্মত্যাগ সবার মন জয় করে নিয়েছে। আর এই কৃষকের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন দেশের বিশিষ্ট গাড়ি ব্যবসায়ী আনন্দ মহিন্দ্রা। তিনি কৃষক রঙ্গনাথনকে ‘পরিবেশ নায়ক” বলে সম্বোধন করেছেন।

https://twitter.com/anandmahindra/status/1364487142269878272

Back to top button